বিজ্ঞাপন

কিয়েভে রুশ মিসাইলের আঘাত

June 5, 2022 | 8:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভে মিসাইল হামলা করেছে রুশ সেনাবাহিনী। প্রায় এক মাস পর রোববার (৫ জুন) ফের কিয়েভে হামলা চালাল রাশিয়া। এদিকে, ইউক্রেন কর্তৃপক্ষের দাবি, পাল্টা আক্রমণ চালিয়ে রুশ বাহিনীর হাতে চলে যাওয়া সিভিয়েরোডোনেটস্কের বেশিরভাগ এলাকা পুনর্দখল করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার কিয়েভে মিসাইল হামলার পর কয়েক মাইল দূর থেকে কালো ধোয়া দেখা যায় বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়। এ ব্যাপারে মস্কো দাবি করেছে, পূর্ব ইউরোপ থেকে পাঠানো কয়েকটি ট্যাংকে ধ্বংস করার জন্য মিসাইল হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের দাবি, রাশিয়া কাস্পিয়ান সাগর থেকে ভারী বোমারু বিমান থেকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালিয়েছে। রাশিয়া যে ট্যাঙ্কগুলোতে আঘাত করেছে বলে দাবি করেছে তার চেয়ে অনেক বেশি মূল্যবান অস্ত্র এটি। রুশ মিসাইল হামলায় আহত অন্তত একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, তবে তাৎক্ষণিক কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক হামলা চালায় রাশিয়া। রাজধানী কিয়েভসহ প্রধান প্রধান শহরগুলোর কিছু অংশ দখল করলেও তা পুনরায় নিজেদের নিয়ন্ত্রণে নেয় ইউক্রেনীয় বাহিনী। বর্তমানে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে পূর্ণ শক্তি নিয়োগ করে যুদ্ধ করছে রাশিয়া।

বিজ্ঞাপন

এদিকে, গত সপ্তায় ইউক্রেনের হাতে দূর পাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব অস্ত্র দিয়ে রুশ ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ইউক্রেনীয় সেনারা। এর পরপরই রাশিয়াও দূর পাল্লার অস্ত্র ব্যবহার করে ইউক্রেনে একের পর এক আঘাত হানছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন