বিজ্ঞাপন

‘প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়া জরুরি’

April 19, 2018 | 5:35 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জরুরি ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান করা উচিত বলে মন্তব্য করেছেন দেশের বিশিষ্টজনেরা। তাদের মতে, প্রবাসীদের জাতীয় পরিচত্রপত্র না থাকায় তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। পরিচয়পত্রের অভাবে তারা রাষ্ট্রীয় অনেক সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁও নির্বাচন কমিশনের উদ্যোগে আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদের সভাপতিত্বে ‘প্রবাসী ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রযোগ’ শীর্ষক সেমিনারটির উদ্ধোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

বিজ্ঞাপন

সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, দেশের সংবিধান ও আইন অনুসারে সকল নাগরিকের নাম ভোটার তালিকায় অনুর্ভুক্ত করার কথা। প্রবাসীদের বিষয়ে আলাদাভাবে কোন কিছু বলা নেই। ফলে প্রবাসী নাগরিকদের ভোটাধিকার থাকবে এটাই স্বাভাবিক। পৃথিবীর বিভিন্ন দেশে থাকা বাংলাদেশী দৃতাবাসগুলোর মাধ্যমে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিয়ে ভোটাধিকারের সুয়োগ দেয়া উচিত।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট করার সময় যদি প্রবাসীদের ভোটার তালিকায় নাম অন্তভুক্ত করা হত তাহলে বিষয়টি অনেক সহজ হত। পৃথিবীর অধিকাংশ দেশের প্রবাসীরা স্ব-স্ব দেশের নির্বাচনে ভোটারধিকার প্রয়োগ করছে। বাংলাদেশের স্বাধীনতার ৪৭ বছর পরেও তা না করা দুঃখজনক।

তিনি বলেন, অনেক ক্ষুদ্র ক্ষুদ্র দেশের প্রাবাসী নাগরিকরাও ভোটাধিকার পেয়েছেন, আবার অনেক বেশি প্রবাসী রয়েছে এমন দেশ যেমন ভারত তারাও তাদের প্রবাসীদের ভোটাধিকার দিয়েছে। কিন্তু আমরা পারছি না।

বিজ্ঞাপন

সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, জাতীয় পরিচয়পত্র আর ভোটাধিকার দুইটি আলাদা বিষয়। পৃথিবীর ১১৪টি দেশের প্রবাসীদের ভোটাধিকার দেয়া হয়েছে। আর এশিয়া মহাদেশের ২০টি প্রবাসীরা এই সুযোগ পেয়েছেন।

সিএইসি কেএম নুরুল হুদা বলেন, বর্তমান নির্বাচন কমিশন প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেয়া এবং ভোটাধিকার করা নিয়ে কাজ করছে। এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত নেয়া হচ্ছে। সব কিছু বিবেচনা করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হবে।

ইটালিতে বাংলাদেশের রাষ্ট্রদৃত আবদুস সোবহান সিকদার বলেন, পাসপোর্টের ন্যায় প্রবাসীদের ভোটার আইডিকার্ড পাওয়ার অধিকার রয়েছে। এই অধিকার থেকে তাদেও বঞ্চিত করা যাবে না।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সৌদি আরবের বাংলাদেশের রাষ্ট্রদৃত গোলাম মসীহ, সাবেক রাষ্টপদৃত সোহরাব হোসেন, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের প্রমুখ বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন