বিজ্ঞাপন

কিংবদন্তি মিতালি রাজের বিদায়

June 8, 2022 | 7:58 pm

স্পোর্টস ডেস্ক

মিতালি রাজকে আর দেখা যাবে না আন্তর্জাতিক ক্রিকেটে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিয়েছেন ৩৯ বছর বয়সী ভারতীয় কিংবদন্তি এই নারী ক্রিকেটার।

বিজ্ঞাপন

১৯৯৯ সালের জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মিতালি। তখন তার বয়স ছিল মাত্র ১৬ বছর। আজ ৩৯ বছর বয়সে বিদায় বলে দিলেন আন্তর্জাতিক ক্রিকেটকে। ২৩ বছরের উজ্জ্বল ক্যারিয়ার শেষে মিতালির মনে হলো, এখন সময় বিদায় বলার।

বুধবার (৮ জুন) নিজের ভেরিফাইড টুইটার একাউন্টে লম্বা পোস্টে বিদায়ের ঘোষণা দিয়েছেন মিতালি। লিখেছেন, ‘আমার মনে হয়, এখনই ক্যারিয়ারের ইতি টানার উপযুক্ত সময়। কারণ দলটি দারুণ প্রতিভাবান কিছু তরুণ ক্রিকেটারের হাতে রয়েছে। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ উজ্জ্বল। মাঠে পা রাখার প্রতিটা ক্ষণে ভারতকে জেতানোর জন্য নিজের সর্বোচ্চটা দেওয়ার অভিপ্রায় ছিল আমার। দলটির প্রতিনিধিত্ব করার যে সুযোগ আমাকে দেওয়া হয়েছে, তা আমি সবসময় মনে লালন করব। এত বছর ধরে দলকে নেতৃত্ব দেওয়া আমার জন্য অনেক বড় সম্মানের। মানুষ হিসেবে গড়ে উঠতে এটা অবশ্যই আমাকে সাহায্য করেছে এবং ভারতের নারী ক্রিকেটকেও একটি রূপ নিতে সহায়তা করেছে।’

ব্যাট-প্যাড তুলে রাখলেও খেলাটার সঙ্গে থাকার একটা ইঙ্গিতও বিদায় বেলায় দিয়ে রাখলেন। বলেছেন, ‘এই পথচলা হয়তো শেষ, তবে আরেকটি ইঙ্গিত দিচ্ছে। আমি যে খেলাটিকে ভালোবাসি এবং ভারত ও পুরো বিশ্বে নারী ক্রিকেটের অগ্রযাত্রায় অবদান রাখতে খেলাটির সঙ্গে জড়িত থাকতে চাই।’

বিজ্ঞাপন

গত মার্চে ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে ভারতের জার্সিতে শেষ ম্যাচ খেলেছেন মিতালি। ব্যাট হাতে ৬৮ রান করা ওই ম্যাচটাই হয়ে থাকল তার শেষ আন্তর্জাতিক ম্যাচ।

তিন ফরম্যাটের ক্রিকেটে ১০ হাজার ৮৬৮ আন্তর্জাতিক রান করেছেন মিতালি। যা নারী ক্রিকেটে সর্বোচ্চ। ভারতীয় নারী ক্রিকেট দলের হয়ে ২৩২টি ওয়ানডে খেলেছেন। যাতে ৫০.৬৮ গড়ে তার মোট রান ৭ হাজার ৮০৫। আন্তর্জাতিক নারী ক্রিকেটে ওয়ানডেতে সর্বোচ্চ সংগ্রাহক মিতালির ধারেকাছেও নেই কেউ। এই সংস্করণে ৭১টি ফিফটি ও টানা ৭ ইনিংসে ফিফটির রেকর্ডও তার দখলে।

বিজ্ঞাপন

ভারতকে ওয়ানডেতে ১৫৫ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মিতালি,  তাতে জয় ৮৯ ম্যাচে। ২০০৫ ও ২০১৭ সালে তার নেতৃত্বে দুবার বিশ্বকাপ ভাইনাল খেলেছে ভারত। অবশ্য শিরোপা জেতা হয়নি একবারও।

২০০২ সালে টেস্ট অভিষেকের পর সব মিলিয়ে মাত্র ১২ টেস্ট খেলার সুযোগ পেয়েছেন। তাতে ৪৩.৬৮ গড়ে রান করেছেন ৬৯৯। ২০০২ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২১৪ রানের ইনিংস খেলেছিলেন মিতালি, যেটা অনেকদিন নারী ক্রিকেটের সর্বোচ্চ ইনিংস ছিল। টি-টোয়েন্টি ছেড়ে দিয়েছেন ২০১৯ সালে। তার আগে ৩৭.৫২ গড়ে এই সংস্করণে রান করেছেন ২৩৬৪।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন