বিজ্ঞাপন

বেপরোয়া গতিতে বাস চালানোয় ৪ চালকের কারাদণ্ড

April 19, 2018 | 7:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বেপরোয়া গতিতে গাড়ি চালানোর অভিযোগে রাজধানীর কারওয়ান বাজার সার্ক ফোয়ারার সামনে থেকে চার চালককে অন্তত এক মাস করে কারাদণ্ড দিয়েছে ডিএমপির ভ্রাম্যমান আদালত। এ ছাড়াও অভিযানের সময় উল্টোপথে গাড়ি চালানো, হাউড্রোলিক হর্ন ব্যবহার ও ট্রাফিক আইন অমান্যকারীদের বিভিন্ন মাত্রায় জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) দুপুর ১টা থেকে শুরু হওয়া ওই অভিযানে নেতৃত্ব দেন ডিএমপির ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান।

কারাদণ্ডপ্রাপ্তাদের মধ্যে ৮ নম্বর বাসের চালক মো. সজীব, নিউ ভিশন বাসের চালক মো. মামুন ও আয়াত পরিবহনের চালক মো. রুহুর আমিনকে এক মাস করে সাজা প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

এ ছাড়া লাব্বাইক বাসটি থামাতে বললে তার চালক সেটি না থামিয়ে দ্রুত চলে যাওয়ায় চালককে ধরা সম্ভব না হলেও ওই বাসের হেলপার স্বপণকে আটক করে তিন মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট মশিউর রহমান সারাবাংলাকে বলেন, ‘কারওয়ান বাজারের সার্ক ফোয়ারার মতো জনাকীর্ণ জায়গায় বেপরোয়া গতিতে গাড়ি চালানোর অভিযোগে চার বাসের চালকের  প্রত্যেকের এক মাসের করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়াও বেশ কয়েকটি বাসের চালককে ট্রাফিক সিগনাল না মানার কারণে জরিমানা করা হয়েছে। পাশাপাশি যত্রতত্র রাস্তা পারাপারের জন্য বেশ কয়েকজন পথচারীরকে জরিমানাও করা হয়েছে।’

মশিউর রহমান বলেন, ‘পাশেই একটি আন্ডারপাস রয়েছে যেটি প্রজাপতি গুহা নামে পরিচিত। সেখানে ভবঘুরে ও ভিক্ষুকরা নোংরাভাবে বসবাস ও নেশা করতো। তাদের উচ্ছেদ করা হয়েছে। যাতে জনগণ সেখান দিয়ে নির্বিঘ্নে চলাচল করতে পারে। কিছু লোক আছে যারা রাস্তার ওপর দিয়ে পার হয়। তাদের অনেককে ধরে বোঝানো হয় সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি।’

বিজ্ঞাপন

অন্যদিকে গতকাল (১৮ এপ্রিল) রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ঢাকা মেট্রেপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। দৈনন্দিন কার্যক্রমের অংশ হিসেবে রাজধানীতে নিয়মিতভাবে এ সব অভিযান পরিচালিত হচ্ছে।

অভিযানের সময় ২ হাজার ৯২৫টি মামলা ও ২৩ লাখ ৪২ হাজার ৮৩৫ টাকা জরিমানা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। এ ছাড়াও অভিযানে ৬০টি গাড়ি ডাম্পিং ও ৫৬৮টি গাড়ি রেকার করা হয়।

ট্রাফিক সূত্রে জানা যায়, উল্টোপথে গাড়ি চালানোর কারণে ২৪০টি গাড়ির বিরুদ্ধে মামলা, হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে ১৪৩টি, হুটার ও বিকন লাইট ব্যবহার করার জন্য ৩০টি এবং মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১৬৮টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

অভিযানের সময় ট্রাফিক আইন অমান্য করায় ৫৬৪টি মোটরসাইকেলের বিরুদ্ধে মামলা ও ৪৩টি মোটরসাইকেল আটক করা হয়। এ ছাড়াও গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করায় ১৫৯টি ভিডিও মামলা ও সরাসরি ৪০টি মামলা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমআই

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন