বিজ্ঞাপন

দাম বাড়বে যেসব পণ্যের

June 9, 2022 | 4:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে বিভিন্ন পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে দাম বাড়বে অনেক পণ্যের। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব করেন।

বিজ্ঞাপন

যেসব পণ্যের দাম বাড়বে

আমদানি করা পনির ও দইয়ের ক্ষেত্রে ২০ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। ফলে দাম বাড়বে। সিগারেটের নিম্নস্তরের ১০ শলাকার দাম ৩৯ টাকা থেকে বৃদ্ধি করে ৪০ টাকা করা হয়েছে। এছাড়া সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করা হয়েছে। ফলে সিগারেটের দাম বাড়বে। আমদানি করা তৈরি পোশাকে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে বিদেশি পোশাকের দাম বাড়বে।

বিজ্ঞাপন

আমদানিকরা বিলাসী পণ্য যেমন-বডি স্প্রে, প্রসাধনী পণ্য, জুস, প্যাকেটজাত খাদ্য ইত্যাদি ক্ষেত্রে আমদানিতে নতুন করে শুল্ক আরোপ হতে পারে। দেশীয় পণ্য সুরক্ষায় শুল্ক আরোপে আমদানি করা স্মার্ট মোবাইল ফোনের দাম আরেক দফায় বৃদ্ধি পেতে পারে। সেক্ষেত্রে সুবিধা পাবে দেশীয় কোম্পানিগুলো। শীততাপ নিয়ন্ত্রিত/তাপানুকূল সার্ভিসের পাশাপাশি প্রথম শ্রেণির রেলওয়ে সেবার ওপর ১৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করায় রেল ভ্রমণে লাগবে বাড়তি খরচ।

সারাবাংলা/এসজে/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন