বিজ্ঞাপন

দাম কমবে যেসব পণ্যের

June 9, 2022 | 5:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে দাম কমবে অনেক পণ্যের। সোনা, ল্যাপটপ, ডেস্কটপ ও বিভিন্ন আইটিসহ অনেক পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে নতুন বাজেটে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রস্তাব করেন। ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, জুয়েলারি শিল্পের প্রসারে সোনা আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার করা হয়েছে। ফলে সোনার দাম কমবে। শ্রবণ প্রতিবন্ধীদের শ্রবণ সহায়ক যন্ত্রের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে। হুইল চেয়ারে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট, ১০ শতাংশ অগ্রিম কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ফলে কমবে হুইল চেয়ারের দাম।
পানির ফিল্টার, বিমানের জন্য ব্যবহৃত টায়ার, কাজু-বাদাম ও পেস্তা বাদামের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া মুড়ি ও চিনির ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে নতুন বাজেটে।

বিজ্ঞাপন

সব ধরনের পলিথিন ব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়কে কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে বাজেট প্রস্তাবে। ফলে দেশের বাজারে এসব পণ্যের দাম কমবে।

ভ্যাট ও কর অব্যাহতি প্রস্তাবে দাম কমতে পারে কিছু পণ্যের। বর্তমানে কম্পিউটার সামগ্রীর মধ্যে ল্যাপটপ, ডেস্কটপ, প্রিন্টার ও অন্যান্য কম্পিউটার ও আইসিটি পণ্যে ৫ শতাংশ শুল্ক দিতে হয়। প্রস্তাবিত বাজেটে স্থানীয় শিল্পের বিকাশে ওই শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন