বিজ্ঞাপন

তথ্য ও সংস্কৃতিতে বরাদ্দ অল্পই বেড়েছে

June 9, 2022 | 5:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

ঘোষিত হয়েছে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট। প্রস্তাবিত এ বাজেটে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং সংস্কৃতি মন্ত্রণালয় দুটিরই বরাদ্দ বেড়েছে। তবে তার পরিমাণ খুব অল্পই।

বিজ্ঞাপন

বাজেট বরাদ্দে দেখা গেছে ২০২১-২২ সালে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে বরাদ্দ ছিল ১ হাজার ৮ কোটি টাকা। সে বরাদ্দ বেড়ে এ বছর করা হয়েছে ১ হাজার ৯৯ কোটি টাকা। অন্যদিকে ২০২২-২৩ অর্থ বছরে সংস্কৃতি মন্ত্রণালয়ের আগের বছরের ৫শ ৮৭ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৬শ ৩৭ কোটি টাকা। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বরাদ্দ বেড়েছে ৫ দশমিক ২৫ শতাংশ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সাড়ে ৮ শতাংশ।

বৃহস্পতিবার (৯ জুন) সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এ বরাদ্দের কথা জানান, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বিজ্ঞাপন

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, সরকার বাঙালি সংস্কৃতির অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ঐতিহ্য সংরক্ষণ এবং জাতীয় ভাষা, সাহিত্য, শিল্প, সংগীত, নাটক ইত্যাদি সুকুমার শিল্পের সৃজনশীল উন্নয়ন ও বিকাশে কাজ করে যাচ্ছে। দেশজ সংস্কৃতি ও সাংস্কৃতিক ঐতিহ্যের বিকাশ, মুক্তিযুদ্ধের চেতনা ও সমকালীন শিল্প-সাহিত্যের গবেষণা, প্রদর্শন, প্রকাশনা, প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ চিহ্নিতকরণ, খনন, সংস্কার, সংরক্ষণ ও প্রদর্শন, সৃজনশীল সৃষ্টিকর্মের কপিরাইট সংরক্ষণসহ ঐতিহাসিক ৭ই মার্চ উদ্‌যাপন, একুশে পদক প্রদান এবং বাংলা নববর্ষসহ জাতীয় দিবসসমূহ উদযাপনে নিয়মিত অর্থ বরাদ্দ করা হচ্ছে।

তিনি  আরও বলেন, প্রতি অর্থবছরে অসচ্ছল সংস্কৃতিসেবী এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। তথ্যপ্রযুক্তির প্রয়োগের মাধ্যমে সনাতন পদ্ধতির স্থলে ডিজিটাল পদ্ধতিতে চলচ্চিত্র সংরক্ষণ ও ব্যবস্থাপনা প্রবর্তন করা হয়েছে। চলচ্চিত্র শিল্পীদের কল্যাণের জন্য ২০২১ সালে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে, ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার ছিল ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা।

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন