বিজ্ঞাপন

সিরিয়ায় ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

June 10, 2022 | 6:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

অধিকৃত গোলান মালভূমি থেকে সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণ অঞ্চল লক্ষ্য করে কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইসরাইল। শুক্রবার (১০ জুন) ভোরে যুদ্ধবিমান থেকে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তবে সিরিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা বেশিরভাগ ইসরাইলি ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম হয়েছে বলে দাবি করেছে।

বিজ্ঞাপন

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় ভোর ৪টা ২০ মিনিটে ইসরাইলি শত্রুরা অধিকৃত গোলান মালভূমি থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশিরভাগ ইসরাইলি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে। যে কয়টি ক্ষেপণাস্ত্র ভূমিতে আঘাত হেনেছে, তাতে কমপক্ষে একজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। এছাড়া কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এতে কোনো প্রাণহানি ঘটেনি।

ব্রিটেনভিত্তিক সিরিয়ান মানবাধিকার এক সংস্থার দাবি, লেবাননি শিয়া আন্দোলন হিজবুল্লাহর একটি অস্ত্রাগার লক্ষ্য করে অভিযান চালিয়েছে ইসরাইল। এছাড়া সিরিয়ার রাজধানী দামেস্কের বিমানবন্দরে ইরান সমর্থিত আরও কয়েকটি গ্রুপও ইসরাইলি অভিযানের লক্ষ্য ছিল। এরকম কমপক্ষে তিনটি জায়গায় ইসরাইলি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। এতে বহু ব্যক্তি আহত হয়েছেন।

ইসরাইলি হামলার কয়েক ঘণ্টা পর দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান উঠানামা বন্ধ করা হয়। দেশটির পরিবহনমন্ত্রী অবশ্য ইসরাইলি হামলার উল্লেখ না করেই এ ঘোষণা দিয়েছেন। বিমানবন্দর বন্ধ করার কারণ হিসেবে যান্ত্রিক ত্রুটিকে দায়ী করেছেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে সিরিয়ার শাম উইংস এয়ারলাইন জানিয়েছে, শুক্রবার তাদের সবকটি বিমান রুট পরিবর্তন করে আলেপ্পো আন্তর্জাতিক বিমানবন্দরে উঠানামা করেছে। দামেস্ক বিমানবন্দরের রানওয়ে মিসাইলের আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন