বিজ্ঞাপন

কুমিল্লায় ৪ দিন মাঠে থাকবে র‌্যাব-পুলিশ-বিজিবি

June 13, 2022 | 9:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: আসছে ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচন। নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তার জন্য নিয়োজিত থাকবে বিভিন্ন বাহিনীর ১৫ জনের ফোর্স। একইসঙ্গে আইন-শৃঙ্খলা নিশ্চিত করার জন্য পুলিশের পাশাপাশি চার দিনের জন্য জন্য মাঠে থাকবে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। কুসিকের ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিয়োগ করা হয়েছে ১৬ জনের ফোর্স।

বিজ্ঞাপন

সোমবার (১৩ জুন) থেকে চার দিনের জন্য এই নিরাপত্তা ব্যবস্থার কথা জানানো হয়েছে নির্বাচন কমিশনের (ইসি) নির্দেশনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক পরিপত্রে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেসই করা একটি পরিপত্র সরকারের অন্যান্য দফতরসহ মাঠ প্রশাসনেও পাঠানো হয়েছে।

এবার কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনে থাকবে ৪৮ জন হাকিম। নির্বাচনি অপরাধ আমলে নিয়ে বিচারকাজ সম্পন্ন করার দায়িত্ব পালন করবেন তারা। এদের মধ্যে ৩৯জন নির্বাহী হাকিম ও ৯ জন বিচারিক হাকিম।

বিজ্ঞাপন

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, সাধারণ ভোটকেন্দ্রে তিনজন পুলিশ, আনসার ও ভিডিপিসহ মোট ১৫ জন নিয়োজিত থাকছে। এদের মধ্যে পাঁচজনের সঙ্গে থাকবে অস্ত্র। আর ঝুঁকিপূর্ণ ভোটকেন্দ্রে চারজন পুলিশ, আনসার ও ভিডিপি সদস্য থাকবে ১৬ জন। এদের মধ্যে ছয় জনের সঙ্গে অস্ত্র থাকবে। এছাড়া ভোটের এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয়ে গঠিত প্রতি ওয়ার্ডের একটি করে মোট ২৭টি মোবাইল টিম ও নয়টি স্ট্রাইকিং টিম রয়েছে। এছাড়া রিজার্ভ টিম আছে দু’টি।

এদিকে, র‌্যাবের ২৭টি মোবাইল টিম ও ১২ প্লাটুন বিজিবি নিয়োজিত থাকছে। ভোটের এলাকায় প্রচার শুরুর আগে থেকেই বিজিবির একটি অংশ অবস্থান নিয়েছে। ভোটকেন্দ্র পাহারায় পুলিশ, আনসার ও ভিডিপি নিয়োজিত থাকছে ভোটের দু’দিন আগে থেকে পরের দিন পর্যন্ত মোট চার দিনের জন্য। অন্যান্য বাহিনীও একই সময়ের জন্য নিয়োজিত থাকবে।

নির্বাচনে পুলিশ বাহিনীর দায়িত্ব

বিজ্ঞাপন

নির্বাচনি এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব পুলিশ বাহিনীর। ভোটকেন্দ্রের অভ্যন্তরে শান্তি- শৃঙ্খলা রক্ষা করাই হবে ভোটকেন্দ্রে নিয়োজিত পুলিশ বাহিনীর সদস্যদের প্রধান কাজ। এছাড়া নির্বাচন-সংশ্লিষ্ট সকল সরঞ্জাম ও দলিল দস্তাবেজ আনা-নেওয়ার সময় নিরাপত্তা নিশ্চিত করা; নির্বাচন কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করা, নির্বাচন কার্যালয়গুলো, রিটার্নিং অফিসারের কার্যালয় এবং সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ের নিরাপত্তা বিধান করা, স্থানীয় জননিরাপত্তা, ভোটকেন্দ্রে ভোটারগণকে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড় করানোসহ স্থানীয় শৃঙ্খলা নিশ্চিত করা, ভোটারগণের জন্য সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করা, সংশ্লিষ্ট এলাকার ভোট কেন্দ্রসমূহের ইভিএম এবং ইভিএম-এর কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করাও পুলিশের দায়িত্ব।

নির্বাচনে আনসার ও ভিডিপির দায়িত্ব

পুলিশ বাহিনী কর্তৃক নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী দায়িত্ব পালন করবে এ বাহিনী।

নির্বাচনে বিজিবি/আর্মড পুলিশ ব্যাটালিয়নের দায়িত্ব

বিজ্ঞাপন

বিজিবি/আর্মড পুলিশ ব্যাটালিয়ন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। কুমিল্লা সিটি করপোরেশনভুক্ত এলাকাগুলোতে বিজিবি এবং নির্বাচনি এলাকার কাছাকাছি নদী পথে নৌ-পুলিশ দায়িত্ব পালন করবে। রিটার্নিং অফিসার সহায়তা চাইলে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করবে। রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের চাহিদা ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে কিংবা ভোট গণনাকক্ষে কোনো প্রকার দায়িত্ব নেবে না। এছাড়া নির্বাচনি এলাকায়/নির্বাচনের জন্য হুমকিস্বরূপ কোনো ব্যক্তি/বস্তুর যাতায়াত/চলাফেরা ইত্যাদি আইন অনুযায়ী রোধ করা এবং সংশ্লিষ্ট এলাকার ভোটকেন্দ্রগুলোর ইভিএম এবং ইভিএম’র কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্যান্য কর্মকর্তা-কর্মচারিদের নিরাপত্তা নিশ্চিত করবে।

নির্বাচনে রাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)

র‍্যাব মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। নির্বাচনি এলাকায় সামগ্রিক আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করবে। রিটার্নিং অফিসার সহায়তা কামনা করলে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করবে। আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের প্রয়োজনে হেলিকপ্টার ব্যবহার করতে পারবে এই বাহিনী। রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের চাহিদা ছাড়া ভোটকেন্দ্রের ভেতরে কিংবা ভোট গণনাকক্ষে কোনো প্রকার দায়িত্ব গ্রহণ করবে না। সংশ্লিষ্ট এলাকার ভোটকেন্দ্র সমূহের ইভিএম এবং ইভিএম এর কারিগরি সহায়তায় দায়িত্বপ্রাপ্ত অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করবে।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন