বিজ্ঞাপন

ভাঙ্গায় পদ্মা সেতু জাদুঘর নির্মাণের নির্দেশ

June 14, 2022 | 4:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ফরিদপুরের ভাঙ্গায় পদ্মা সেতু জাদুঘর নির্মাণ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতু নির্মাণে ব্যবহৃত যন্ত্রপাতি ও সরঞ্জাম এই জাদুঘরে সংরক্ষণ করতে বলেছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় অর্থনীতি পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। রাজধানীর শের-এ-বাংলা নগরে জাতীয় অর্থনীতি পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে বিদায়ী ২০২২ অর্থবছরের ১৭তম এই একনেক বৈঠকটি অনুষ্ঠিত হয়।

একনেক বৈঠক শেষে গণমাধ্যমকে ব্রিফ করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল হক। তিনি বলেন, পদ্মা সেতুর সঙ্গে সংযোগকারী সড়ক ও ফ্লাইওভারের সঙ্গে যুক্ত— এমন একটি মনোমুগ্ধকর প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত উপযুক্ত স্থানে পদ্মা সেতু জাদুঘর করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ওই জাদুঘরে পদ্মা সেতু নির্মাণে ব্যবহৃত কিছু যন্ত্রপাতি ও সরঞ্জাম রাখা হবে। প্রধানমন্ত্রী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের দিন সেতুটির নির্মাণ শ্রমিক, সংশ্লিষ্ট মন্ত্রী, সচিব ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ছবি তুলবেন বলেও জানিয়েছেন।

পদ্মা সেতুকে ‘জাতির গর্ব’ ও ‘প্রধানমন্ত্রীর কূটনৈতিক সহসিকতার প্রতিফলন’ আখ্যা দিয়ে ড. শামসুল আলম বলেন, মুদ্রাস্ফীতি বিবেচনায় নিলে পদ্মা সেতুর সার্বিক ব্যয় মোটেই খুব বেশি নয়।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংক, এডিবি ও জাইকার মতো অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের এই সেতুর জন্য তহবিল ফিরিয়ে নেওয়ার প্রেক্ষাপটের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের দৃঢ়চেতা প্রধানমন্ত্রীই নিজস্ব তহবিলে সেতুটি নির্মাণে তার সিদ্ধান্তে সুদৃঢ়ভাবে অটল ছিলেন। তার অদম্য মনোভাবের কারণেই সেতুটি নির্মাণ করা সম্ভব হয়েছে।

এর আগে, মঙ্গলবারের একনেক বৈঠকে ১০ হাজার ৮৫৫ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ৫ হাজার ১৪২ দশমিক ৫৫ কোটি টাকা বাংলাদেশ সরকার জোগান দেবে, ৭৫৬ দশমিক ৩০ কোটি টাকা সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে আসবে এবং অবশিষ্ট ৪ হাজার ৯৫৬ দশমিক ৭৫ কোটি টাকা প্রকল্প সহয়তা হিসেবে আসবে। অনুমোদিত ১০টি প্রকল্পের মধ্যে ছয়টি নতুন ও বাকি চারটি সংশোধিত প্রকল্প।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন