বিজ্ঞাপন

আন্তঃসীমান্ত বাণিজ্য বাড়াতে ১৪ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

June 16, 2022 | 7:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তঃসীমান্ত বাণিজ্য বাড়াতে ১৪ কোটি ৩০ লাখ ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় দাঁড়ায় প্রায় ১ হাজার ২১৫ কোটি টাকা। এ জন্য বৃহস্পতিবার (১৬ জুন) সরকার ও সংস্থাটির মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন (এসএসইসি) সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসডিপি) বাস্তবায়নে এ অর্থ ব্যয় করা হবে।

এ সময় এডিমন গিনটিং বলেন, ‘বাংলাদেশের নীতি ও কৌশলের সঙ্গে সামঞ্জস্য রেখে, শিল্পায়ন ও বাণিজ্যের সঙ্গে প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়ক হবে এই ঋণ। সেই সঙ্গে উপ-আঞ্চলিক বাণিজ্য ও বাণিজ্য সম্প্রসারণের জন্য রফতানি বৈচিত্র্য এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতেও সহায়তা করবে।’

বিজ্ঞাপন

এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ঋণ সহায়তা ২০২৭ সালের মধ্যে আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বর্ডার ক্রসিং পয়েন্টে আমদানি ও রফতানিকৃত কার্গোর পরিমাণ ৫০ শতাংশ বৃদ্ধি করতে সাহায্য করবে। যেখানে গড় কাস্টমস ক্লিয়ারেন্স এবং কার্গো ট্রান্সশিপমেন্ট সময় ৫০ শতাংশ কমিয়ে দেবে। তিনটি বন্দরেই ই-পেমেন্ট কার্যকর করা হবে। প্রতি বছর ৫ লাখ ২০ হাজার টন আন্তর্জাতিক ট্রানজিট কার্গো পরিচালনা করার ক্ষমতা বৃদ্ধির সঙ্গে কেন্দ্রীয় কাস্টমস ল্যাবরেটরি, শুল্ক গুদাম, এবং কাস্টমস আঞ্চলিক প্রশিক্ষণ একাডেমি উন্নয়ন করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ রফতানির গুণগত মান উন্নয়ন, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা চুক্তি সই এবং সীমান্ত সংস্থা ও বেসরকারি স্টেকহোল্ডারদের মধ্যে আরও ভালো সমন্বয়ের মাধ্যমে বাণিজ্যের উন্নয়ন ঘটানো হবে। এছাড়া রফতানি বহুমুখীকরণ এবং প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধির জন্য বাণিজ্য সহজীকরণ সংস্কার কাজ চলছে। সেটি আর বেগবান করা হবে। সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন ইন্টিগ্রেটেড ট্রেড ফ্যাসিলিটেশন (এসএসইসি) সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসডিপি) বাণিজ্য নীতি সংস্কার করবে। পাশাপাশি আখাউড়া, সোনামসজিদ এবং তামাবিল বিসিপিতে আন্তঃসীমান্ত বাণিজ্য সুবিধা উন্নত করবে। এটি একটি উপ-আঞ্চলিক কেন্দ্র হিসেবে বাংলাদেশের মাধ্যমে প্রতিবেশী দেশগুলির মধ্যে বাণিজ্য সহজতর করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন