বিজ্ঞাপন

রাজশাহী সিটি করপোরেশনের ১ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা

June 16, 2022 | 10:05 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: আয় ও ব্যয় সমপরিমাণ ধরে ২০২২-২৩ অর্থবছরের জন্য রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুর ২টায় নগর ভবনের সিটি হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই বাজেট ঘোষণা করেন সিটি করপোরেশনের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সভাপতি ও মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এর আগে, সকালে সিটি করপোরেশনের বিশেষ সাধারণ সভায় ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেট ও ২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

সংবাদ সম্মেলনে মেয়র লিটন বলেন, ‘২০২১-২০২২ অর্থ বছরে বাজেটের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৮০ কোটি ২২ লাখ ৮৯ হাজার ৫৩৬ টাকা ১৭ পয়সা। সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ৭৬৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৪৪ টাকা ৩৬ পয়সা।’

বিজ্ঞাপন

গত অর্থবছরের বাজেট বাস্তবায়নের হার ৭১ শতাংশের বেশি, যা ইতোপূর্বে কখনও হয়নি। এবার আয় ও ব্যয় সমপরিমাণ ধরে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য বাজেটের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩২৩ টাকা ১০ পয়সা। শহরের উন্নয়নকে সামনে রেখে এই বাজেট করা হচ্ছে বলেও জানান মেয়র খায়রুজ্জামান লিটন।

নগরীর উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে মেয়র লিটন বলেন, ‘সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের’ আওতায় ২ হাজার ৯৩১ কোটি ৬১ লাখ ৮১ হাজার টাকার প্রকল্প চলছে শহরে। ইতোমধ্যে ১ হাজার ২১৫ কোটি ২৬ লাখ টাকার টেন্ডার আহ্বান করা হয়েছে। ইতোমধ্যে ১ হাহার ৪০ কোটি ৫৮ লাখ টাকার কার্যাদেশ প্রদান করা হয়েছে। প্রকল্পের আওতায় চলমান কাজের সামগ্রিক অগ্রগতি ৫৫ শতাংশ। অবশিষ্ট কাজ আগামী অর্থবছরের মধ্যে শেষ হবে বলে আশা করা যায়।

সংবাদ সম্মেলনে মঞ্চে উপস্থিত ছিলেন রাসিকের অর্থ ও সংস্থাপন স্থায়ী কমিটির সদস্য ও ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকার টেকন, প্যানেল মেয়র-২ রজব আলী, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, সচিব মো. মশিউর রহমান, বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান প্রকৌশলী শরিফুল ইসলামসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন