বিজ্ঞাপন

বাজারে মাছের দাম কিছুটা কম

June 17, 2022 | 7:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গেল একবছর ধরে বাজার দর মানেই সব পণ্যের বাড়তি দামের খবর। ক্রেতাদের হতাশা, বিক্রেতাদের সঙ্গে বিতণ্ডা এসবের বর্ণনা তো ছিলই। তবে আজকের বাজারে অন্য সব নিত্যপণ্য নিয়ে খবর সেই একইরকম হলেও মাছের বাজারের চিত্র আজ কিছুটা ভিন্ন। আজ বাজারে মাছের দাম কিছুটা কম।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ জুন) রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজারে মাছ দাম সামান্য কমেছে বলে জানিয়েছেন ক্রেতা-ব্যবসায়ীরা। তবে এই দাম গেল সপ্তাহের তুলনায় কম হলেও সার্বিক ভাবে দাম এখনও বেশিই।

ব্যবসায়ীরা বলছেন, বিভিন্ন জেলায় বন্যা হওয়ার কারণে চাষের মাছ নদীতে মিশে যাচ্ছে, ফলে জেলেদের জালে মাছ ধরা পড়ছে বেশি। এ জন্য দাম কিছুটা কম। এমনি অন্যন্য মাছের দাম বেশিই।

দাম করে জানা গেছে, রুই মাছ ৩০০ টাকা, কাতল ২৯০ থেকে ৩৩০ টাকা, কার্প ২২০ টাকা, পাঙাস, ১২০ থেকে ১৫০ টাকা। বিলের পাঙাস ৩০০ টাকা আর নদীর পাঙাস ৭০০ থেকে ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া টেংরা ৫০০ থেকে ৬০০ টাকা, পুটি ৪০০ টাকা, বাইম আকার ভেদে ৪০০ তেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। সরপুটি বিক্রি হচ্ছে ১৫০ টাকার আশেপাশে। সমুদ্রের টুনা বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজিতে।

বিজ্ঞাপন

অন্যান্য মাচের মধ্যে কাইকা মাছের কেজি ৫০০ টাকা, আইড় ৪০০ তেকে ৭০০ টাকা, পাবদা ২৫০ থেকে ৫০০ টাকা, চিতল 8০০ থেকে ৬০০ টাকা, কৈ ২৫০-৩৫০ টাকা, দেশি শিং ৫০০ টাকার বেশি, শোল ৫০০ টাকা, দেশি মাগুর ৬৫০ টাকা এবং টাকি মাছ ৪৫০ টাকা।

প্রয়োজনের মাছের দাম কিছুটা কমলেও বিলাসের মাছ ইলিশের দাম বাড়ছেই। কেজির বেশি ওজনের ইলিশ ২০০ টাকা পর্যন্ত দাম চাওয়া হচ্ছে। তবে আকারে ছোট ইলিশ হাজারের কমেও পাওয়া যাচ্ছে।

মাছের দাম কমলেও ক্রেতারা খুব একটা খুশি না। সারাবাংলার এই প্রতিবেদকের কাছে ক্রেতারা বলেছেন, দাম ১০০ টাকা বাড়িয়ে ১০ টাকা কমানো হয়। বাজারে ঢুকলে হতাশ লাগে, কেনার মতো অনেক কিছুই আছে কিন্তু কিনবার টাকা নেই পকেটে।

বিজ্ঞাপন

বিক্রেতা বলছেন, পরিবহন খরচ বেড়েছে, ঘাট খরচ বেড়েছে। সবকিছুর খরছ কেবল বাড়ছেই, তাহলে আমরা কিভাবে কমে বিক্রি করি? লোকসান দিয়ে ব্যবসা করব কিভাবে?

মাংসের মধ্যে বাজারে গরুর মাংস এখনো ৭০০ টাকাতেই বিক্রি হচ্ছে। খাসির মাংস ৯০০ থেকে ৯৫০ টাকা কেজি। দেশি মুরগি ৫০০ টাকা, পাকিস্তানি ২৮০ টাকা, ব্রয়লার ১৪৫ টাকা, লেয়ার (লাল) ২৫০ টাকা এবং লেয়ার (সাদা) দাম ২২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ডিমের দাম আজ হাঁসের ডিম ১৬০-১৮০ টাকা, মুরগির ডিম ১১০-১২০ টাকা, পাকিস্তানি মুরগির ডিম ১৮০ টাকা, ফার্মের মুরগির সাদা ডিম ১১০ টাকা ডজনে বিক্রি হচ্ছে।

সবজির মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে গাজর, দাম ১৭০ থেকে ১৮০ টাকা কেজি। শশা বিক্রি হচ্ছে ৭০ টাবকা কেজি। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। বরবটির কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা। তবে করলা ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, পটল ৪০, ঢেঁড়স ৫০, ঝিঙে ৪০, চিচিঙ্গার ৪০, কাঁচা কলার হালি ৩০ থেকে ৪০ টাকা, কচুর লতি ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

সারাবাংলা/টিএস/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন