বিজ্ঞাপন

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্র পেল আ.লীগ

June 21, 2022 | 4:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মা বহুমুখী সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণপত্র আওয়ামী লীগের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুন) দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের পক্ষ থেকে রাজধানীর ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে গিয়ে এ আমন্ত্রণপত্র হস্তান্তর করা হয়।

সরকারের পক্ষ থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের উপসচিব দুলাল চন্দ্র সূত্রধর আমন্ত্রণপত্রটি হস্তান্তর করেন। এ সময় সেতু বিভাগের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পক্ষ থেকে দলটির সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন এবং উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রতিনিধি দলের কাছ থেকে আমন্ত্রণপত্রগুলো গ্রহণ করেন।

বিজ্ঞাপন

আমন্ত্রণ পত্রে বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের নামে আমন্ত্রণ পত্র ইস্যু করা হয়েছে।

আমন্ত্রিত অতিথিদের মাওয়া প্রান্তের উদ্বোধনী অনুষ্ঠানের সুধী সমাবেশে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিত অতিথিদের উপস্থিত থাকতে হলে করোনা টেস্ট রিপোর্ট নেগেটিভ হতে হবে।

এর আগে, পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, ‘পদ্মা সেতু তৈরি একটা বড় চ্যালেঞ্জের কাজ ছিল আমাদের। আল্লাহর কাছে অশেষ শুকরিয়া যে, আমরা শেষ পর্যায়ে চলে আসতে পেরেছি।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, পদ্মা বহুমুখী সেতুর উদ্বোধন হতে যাচ্ছে ২৫ জুন। এর একদিন পর ২৬ জুন থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে সেতু। এটি দেশের পদ্মা নদীর ওপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর যুক্ত হবে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাংশের সংযোগ ঘটবে।

দুই স্তরবিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে থাকবে চার লেনের সড়কপথ এবং নিচের স্তরটিতে একটি একক রেলপথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানো হয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮ দশমিক ১০ মিটার প্রস্থ পরিকল্পনায় নির্মিত দেশটির সবচেয়ে বড় এ সেতু।

পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। খরস্রোতা পদ্মা নদীর ওপর ৩০ হাজার ১৯৩ কোটি টাকা নিজস্ব অর্থায়নে নির্মাণ হয়েছে স্বপ্নের এ সেতু। ২০১৪ সালে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন