বিজ্ঞাপন

বন্যা কবলিত ৩ জেলায় ৯৮৪ মোবাইল সাইট ফের সচল

June 21, 2022 | 8:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা— বন্যা কবলিত তিন জেলার ২ হাজার ৫২৮টি মোবাইল সাইটের মধ্যে দুই-তৃতীয়াংশই অচল হয়ে পড়েছিল। তবে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সবশেষ তথ্যে জানাচ্ছে, এরই মধ্যে তিন জেলায় অচল হয়ে পড়া ১ হাজার ৬৮৭টি সাইটের মধ্যে ৯৮৪টি ফের সচল করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যায় বিটিআরসি সূত্রে এ তথ্য জানা গেছে। সংস্থাটি বলছে, বাকি মোবাইল সাইটগুলো চালু করার জন্যও কাজ চলছে।

বিটিআরসি’র তথ্য বলছে, সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনায় চার মোবাইল অপারেটরের মোট ২ হাজার ৫২৮টি মোবাইল সাইট রয়েছে। বন্যা কবলিত হয়ে পড়ায় এর মধ্যে ১ হাজার ৬৮৭টি সাইটই বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার (২১ জুন) সন্ধ্যা পর্যন্ত তথ্য বলছে, মোবাইল অপারেটরদের প্রচেষ্টায় অচল হয়ে পড়া সাইটগুলোর মধ্যে ৯৮৪টি ফের সচল করা সম্ভব হয়েছে। সে হিসাবে প্রায় ৫৮ শতাংশ সাইট-ই পুনরায় সচল হয়েছে। তবে ৭০৩টি মোবাইল সাইট এখনো সচল করা সম্ভব হয়নি।

বিজ্ঞাপন

জেলাভিত্তিক তথ্য বলছে, সুনামগঞ্জের ৬২৯টি সাইটের মধ্যে ৫৫১টি অচল হয়ে পড়েছিল। এর মধ্যে ১৩৫টি সাইট সচল করা হয়েছে। এই জেলাতে ৪১৬টি মোবাইল সাইট এখনো সচল করা যায়নি।

এদিকে, সিলেটের মোট ১ হাজার ৩৩৯টি মোবাইল সাইটের মধ্যে ৮৫১টি অচল হয়ে পড়েছিল। এর মধ্যে মঙ্গলবার পর্যন্ত সচল করা হয়েছে ৫৮৬টি, এখনো অচল রয়েছে ২৬৫টি সাইট।

মোবাইল সাইট সচল করার ক্ষেত্রে এগিয়ে রয়েছে নেত্রকোনা জেলা। এই জেলার ৫৬০টি মোবাইল সাইটের ২৮৫টি অচল হয়ে পড়েছিল। এর মধ্যে ২৬৩টি সাইটই সচল করা গেছে। এই জেলার ২২টি মোবাইল সাইট এখনো অচল রয়েছে।

বিজ্ঞাপন

বিটিআরসি বলছে, এরই মধ্যে বিটিআরসি থেকে বন্যাকবলিত এলাকাগুলোতে টেলিযোগাযোগ সেবার সার্বিক পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিংয়ের উদ্দেশ্যে একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। মনিটরিং সেলটি দুর্যোগ কবলিত স্থানে নেটওয়ার্ক ফের সচল করতে অপারেটরগুলোর সঙ্গে সার্বিক সমন্বয়ের কাজ করছে।

এর আগে, বিটিআরসি থেকে চারটি অপারটরের মোট ১৬টি টোল ফ্রি নম্বরের অনুমোদন দিয়ে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। সেনাবাহিনীর বিভিন্ন উদ্ধার ও তৎপরতা ও ত্রাণ বিতরণসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে সেই নম্বরগুলো ব্যবহার করা হচ্ছে। দুর্যোগের এই সময়ে সেনাবাহিনীও সর্বাত্মক প্রচেষ্টার মাধ্যমে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ফের সচল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন