বিজ্ঞাপন

টক-শোতে যেতে, কলাম লিখতে অনুমতি নিতে হবে এনবিআর কর্মকর্তাদের

June 21, 2022 | 11:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তাদের গণমাধ্যমে কথা বলতে নিষেধ করে দেওয়া হয়েছে। এই আদেশের ফলে এখন থেকে এনবিআরের কোনো কর্মকর্তা বা কর্মচারী আগে থেকে অনুমতি না নিয়ে গণমাধ্যমে কথা বলতে পারবেন না। শুধু তাই নয়, কোনো গণমাধ্যমে টক-শো’তে অংশ নেওয়া কিংবা নিবন্ধ ও মতামত (কলাম) লিখতে হলেও তাদের অনুমতি নিতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ জুন) এনবিআরের বোর্ড প্রশাসনের দ্বিতীয় সচিব স্নিগ্ধা বিশ্বাসের সই করা এক আদেশে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে— জাতীয় রাজস্ব বোর্ডে কর্মরত কিছু কর্মকর্তা/কর্মচারী ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পূর্বানুমোদন ছাড়াই প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র ছাড়া বিভিন্ন বিষয়ে বেতার ও টেলিভিশনের সংবাদ, টকশো, আলোচনা অনুষ্ঠান, পত্রপত্রিকা, অনলাইন মাধ্যমে বক্তব্য বা মতামত বা নিবন্ধ বা পত্র প্রকাশ করছেন। সরকারের নীতি-নির্ধারণী অনেক বিষয়েও বক্তব্য বা মতামত দিচ্ছেন। এসব সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯-এর বিধি ২২-এর পরিপন্থি।

আদেশে আরও বলা হয়েছে, সরকারী কর্মচারী (আচরণ) ১৯৭৯-এর বিধিমালার ২২ অনুযায়ী সরকারি কর্মচারী বিভাগীয় প্রধানের পূর্বানুমোদন ছাড়া কিংবা প্রকৃত দায়িত্ব পালনের ক্ষেত্র বাদ দিয়ে বেতার কিংবা টেলিভিশন সম্প্রচারে অংশগ্রহণ করতে অথবা কোনো সংবাদপত্র বা সাময়িকীতে নিজের নামে অথবা বেনামে অথবা অন্যের নামে কোনো নিবন্ধ বা পত্র লিখতে পারবেন না।

বিজ্ঞাপন

সরকারী কর্মচারী (আচরণ) বিধিমালা ১৯৭৯ সব সরকারী কর্মকর্তা/কর্মচারীর জন্য অবশ্য পালনীয় উল্লেখ করে আদেশে বলা হয়েছে, এ অবস্থায় ওই বিধিমালার বিধি ২২-সহ সব বিধান যথাযথভাবে পালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আদেশক্রমে নির্দেশ দেওয়া হলো।

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন