বিজ্ঞাপন

৬ জোড়া বিশেষ ট্রেন চলবে ইদে, বন্ধ থাকবে আন্তর্জাতিক ট্রেন চলাচল

June 22, 2022 | 5:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এবার ইদুল আযহা উপলক্ষে ৬ জোড়া বিশেষ ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে। দেশের চার রুটে এসকল ট্রেন যাত্রী পরিবহন করবে। তবে ইদের দশ দিন বন্ধ থাকবে ভারতের সঙ্গে চলাচল করা ট্রেন মৈত্রী, বন্ধন ও মিতালী। রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, বিশেষ ট্রেন সেবায় এবার তৈরি পোশাক শিল্প শ্রমিকদের জন্য চালু থাকবে একটি বিশেষ ট্রেন।

বিজ্ঞাপন

বুধবার (২২ জুন) রেলভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ইদুল আযহা উপলক্ষে যাত্রীদের সুবিধার্থে ৬ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে। সেগুলো হচ্ছে দেওয়ানগঞ্জ স্পেশাল, চাঁদপুর স্পেশাল ১ ও ২, বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) ইদ স্পেশাল। এছাড়া শোলাকিয়া স্পেশাল ১ ও ২। বন্ধ থাকবে ভারতের সঙ্গে চলাচল করা ট্রেন মৈত্রী, বন্ধন ও মিতালী এক্সপ্রেস। আগামী ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত দশ দিন ঢাকা-নিউজ জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেস যাত্রী পরিবহন করবে না। অন্যদিকে ৭ থেকে ১৪ জুলাই পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ জুলাই থেকে ৫ জুলাই পর্যন্ত ইদের আগাম টিকিট দেওয়া হবে। সেক্ষেত্রে ১ জুলাই দেওয়া হবে ৫ জুলাইয়ের টিকিট। একইভাবে ২ জুলাই ৬ জুলাইয়ের, ৩ জুলাই ৭ জুলাইয়ের ৪ জুলাই ৮ জুলাইয়ের এবং ৫ জুলাই ৯ জুলাই এর টিকিট বিক্রি করা হবে।

বিজ্ঞাপন

এদিকে ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৭ জুলাই থেকে। ওই দিন ১১ জুলাইয়ের টিকিট বিক্রি হবে, ৮ জুলাই ১২ জুলাইয়ের, ৯ জুলাই ১৩ জুলাইয়ের এবং ১১ জুলাই ১৪ ও ১৫ জুলাইয়ের টিকিট বিক্রি করা হবে।

মন্ত্রী জানান, আগামী ৬ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত ঢাকামুখী একতা, দ্রুতযান,পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন সমূহের বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না।

এবারও ‘টিকেট যার ভ্রমণ তার’ এই স্লোগানকে প্রতিপাদ্য করে টিকিট বিক্রির ক্ষেত্রে যাত্রীদের এনআইডি এবং জন্ম সনদ ফটোকপি কাউন্টারে দেখাতে হবে। প্রতিটি বিক্রয়কেন্দ্রে মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আলাদা কাউন্টার থাকবে। একজন যাত্রী একসঙ্গে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। স্পেশাল ট্রেনের টিকিট অনলাইনে পাওয়া যাবে না, শুধুমাত্র স্টেশন কাউন্টার হতে বিক্রি করা হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, অগ্রিম টিকিট ৬টি জায়গা থেকে বিক্রি করা হবে। ঢাকা (কমলাপুর) রেলস্টেশন থেকে সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ইদ স্পেশাল ট্রেনের টিকিট , ঢাকা (কমলাপুর) শহরতলী প্ল্যাটফর্ম থেকে রাজশাহী ও খুলনা গামী সকল আন্তঃনগর ট্রেনের , ঢাকা বিমানবন্দর থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সকল আন্তঃনগর ট্রেনের, তেজগাঁওয়ে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জ গামী সকল আন্তঃনগর ট্রেন ও দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেনের, ঢাকা ক্যান্টনমেন্ট থেকে মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের, ফুলবাড়িয়া থেকে সিলেট ও কিশোরগঞ্জগামী সকল আন্তঃনগর ট্রেনের এবং জয়দেবপুর থেকে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন