বিজ্ঞাপন

১০০ টাকার স্মারক নোট উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

June 25, 2022 | 12:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে ১০০ টাকার স্মারক নোট উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসনিা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে পদ্মা সেতুর ছবি মুদ্রিত স্মরক নোটটি পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট মুদ্রণ করেছে।

বিজ্ঞাপন

শনিবার (২৫ জুন) পদ্মা পাড়ে বাঙালির স্বপ্নপূরণের উৎসব মুন্সীগঞ্জের মাওয়ায় সুধী সমাবেশে এই স্মরক নোটটি উন্মুক্ত করেন প্রধানমন্ত্রী। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির উপস্থিত ছিলেন।

সুধী সমাবেশে বক্তব্য প্রদান শেষে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের টোল প্লাজায় টোল প্রদান করার পর পদ্মা সেতুর ফলক ও ম্যুরাল-১ উদ্বোধন ঘোষণার মধ্য দিয়ে পদ্মা সেতুর উদ্বোধন ঘোষণা করেন বঙ্গবন্ধু কন্যা। এরপর সফরসঙ্গীদের গাড়িবহর নিয়ে জাজিরা প্রান্তে ফলক ও ম্যুরাল-২ উদ্বোধন ঘোষণার পর জনসভায় যোগ দেন।

এদিন সকাল সাড়ে নয়টার পর তেজগাঁও বিমানবন্দর হতে হেলিকাপ্টার যোগে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তের উদ্দেশে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে রওনা দেন। সকাল দশটার পর মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠানে অংশ নেন।

বিজ্ঞাপন

মাদারীপুর শিবচর উপজেলার কাঠালবাড়ীতে অনুষ্ঠেয় বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় অংশগ্রহণ শেষে পাঁচটার পরে জাজিরা প্রান্ত হতে হেলিকাপ্টার যোগে ঢাকার উদ্দেশে যাত্রা করবেন।

দেশের সবচেয়ে বড় এ যোগাযোগ অবকাঠামোর উদ্বোধন উপলক্ষে পদ্মার দুই তীরের পাশাপাশি সারাদেশে শুরু হয়ে গেছে উৎসব। শনিবার সকাল সাড়ে ৯টায় ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারে রওনা হয়ে ঠিক ১০টায় মাওয়ায় আয়োজিত সুধী সমাবেশের মঞ্চে পৌঁছান প্রধানমন্ত্রী।

এ অনুষ্ঠানেই দেশের সবচেয়ে বড় এ যোগাযোগ অবকাঠামোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার পদ্মা সেতু খুলে দেওয়া হবে চলাচলের জন্য। পদ্মার দুই তীরের পাশাপাশি সারা দেশে তাই উৎসবের সাজ।

বিজ্ঞাপন

প্রায় সাড়ে তিন হাজার অতিথিকে মাওয়া প্রান্তে সুধী সমাবেশের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। সেতুর টোল প্লাজার কিছুটা আগে এক পাশে অস্থায়ী প্যান্ডেল করে অতিথিদের বসার ব্যবস্থা হয়েছে। সরকারের মন্ত্রী, আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা এবং আমন্ত্রিত অতিথিরা সুধী সমাবেশে উপস্থিত ছিলেন।

সুধী সমাবেশের মঞ্চে প্রধানমন্ত্রীর এক পাশে আছেন খন্দকার আনোয়ারুল ইসলাম, অন্যপাশে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আর তার পাশে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

স্পিকার শিরিন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচায, বঙ্গবন্ধু কন্যা সায়মা ওয়াজেদ পুতুলসহ আওয়ামী লীগের উপদেষটা পরিষদের সদস্য, কেন্দ্রীয় নেতা, মন্ত্রিসভার সদস্য, কূটনৈতিক ও উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন, ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও সুশীল সমাজ ও গণমাধ্যম ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে পদ্মা সেতুর থিম সং ‘মাথা নোয়াবার নয়, বাঙ্গালি যেহেতু; বঙ্গবন্ধু দিয়েছেন দেশ, তুমি দিলে পদ্মা সেতু’ বাজিয়ে সুধী সমাবেশ শুরু হয়। সূচনা বক্তব্য দেন মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে উন্মুক্ত করা ১০০ টাকার স্মারক নোটটি আগামীকাল রোববার (২৬ জুন) থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে। বৃহস্পতিবার রাতে (২৩ জুন) সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪৬ মিমি দৈর্ঘ্যের এবং ৬৩ মিমি প্রস্থের এ স্মারক নোটের সামনের দিকে বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে পদ্মা সেতুর ছবি মুদ্রিত রয়েছে।

নোটের উপরিভাগে সামান্য ডানে নোটের শিরোনাম ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ লেখা রয়েছে। এছাড়া, নোটের ওপরের দিকে ডান কোণে স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘১০০’, নিচে ডানকোণে মূল্যমান বাংলায় ‘৳১০০’ এবং উপরিভাগে মাঝখানে ‘একশত টাকা’ লেখা রয়েছে। নোটের পেছনভাগে পদ্মা সেতুর পৃথক একটি ছবি ছাপা হয়েছে।

এছাড়া, নোটের উপরে বামকোণে ও নিচের ডানকোণে মূল্যমান ইংরেজিতে ‘১০০’ এবং নিচে বামকোণে বাংলায় ‘৳১০০’ লেখা থাকবে। কটন কাগজে মুদ্রিত ১০০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বামে ৪ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ এলাকায় ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।

১০০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৳১৫০ টাকা মাত্র এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৳২০০ টাকা।

সারাবাংলা/এনআর/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন