বিজ্ঞাপন

সারাদেশে উৎসবের আমেজে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

June 25, 2022 | 3:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মাসেতুর উদ্বোধন ঘিরে সারাদেশে উৎসবের আমেজ বিরাজ করছে। দেশের বিভিন্ন স্থানে এরইমধ্যে আনন্দ মিছিল বের হয়েছে। অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য র‌্যালি। ঘরে-ঘরে ও অফিসে উৎসবের আনন্দ বয়ে যাচ্ছে। মিষ্টি বিতরণের খবরও পাওয়া গেছে দেশের বিভিন্ন স্থান থেকে। দেশের প্রায় সব অঞ্চলেই বড় পর্দায় পদ্মাসেতু উদ্বোধনের অনুষ্ঠান দেখানো হয়েছে। পরিবারের সদস্যরা একসঙ্গে বসে দেখেছেন সম্প্রচার অনুষ্ঠান। বিভিন্ন অফিসেও ছিলো একই পরিস্থিতি। কোনো কোনো অফিসে পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে ফল উৎসবেরও আয়োজন ছিল। বাঙালি জাতির ইতিহাসে গৌরবোজ্জ্বল এই অধ্যায় ও আনন্দের রেশ দেখা যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও।

বিজ্ঞাপন

শনিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজেদের অর্থায়নে নির্মিত এই সেতু নিয়ে উচ্ছ্বাসের শেষ নেই। দেশের মানুষের কাছে বৃহৎ এই উন্নয়ন প্রকল্প স্বপ্নের চেয়েও বেশি। প্রায় অধরা, আকাশ ছোঁয়া সেই প্রত্যাশা পূরণ করেছেন প্রধানমন্ত্রী। বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশকে পৌঁছে দিয়েছেন অনন্য উচ্চতায়। পদ্মাসেতুর উদ্বোধনে বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ বিশ্বের বিভিন্ন দেশ। এমনকি বাংলাদেশের চরম বিরোধী পাকিস্তানও অভিনন্দন জানাতে বাধ্য হয়েছে।

সারাদেশে উৎসবের আমেজে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

বিজ্ঞাপন

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) প্রাঙ্গণে বড় পর্দায় পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান দেখানো হয়েছে। বেলুন ও ফেস্টুনে সেজেছে ডিআরইউ প্রাঙ্গণ। খাবার ম্যানুতেও ছিল উৎসবের আমেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতেও বড় পর্দায় পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান দেখার ব্যবস্থা ছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেই ব্যবস্থা করে। পদ্মাসেতুর উদ্বোধনের মুহূর্তে অনেক শিক্ষার্থীকে সেখানে জয় বাংলা স্লোগান দিতে দেখা যায়।

দেশের বিভিন্ন স্থানের মতো ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় স্বপ্নের পদ্মাসেতুর উদ্বোধনকে ঘিরে আনন্দ মিছিল বের হয়। মিছিলটি উপজেলার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। গফরগাঁওয়ের বিভিন্ন ইউনিয়নেও আনন্দ মিছিল বের হয়।

বিজ্ঞাপন

গফরগাঁও উপজেলা যুবলীগের যুগ্ন আহ্বায়ক মাহমুদুল হাসান সজীব সারাবাংলাকে বলেন, ‘পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষ্যে গফরগাঁওয়ে আওয়ামী লীগের সর্বস্তরের কর্মীরা আনন্দ মিছিল করেছেন। গফরগাঁওয়ের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের নির্দেশে প্রতিটি ইউনিয়নের কর্মীরাও আনন্দ মিছিলে অংশ নিয়েছেন। আজকের দিনটি আমাদের জন্যে গর্বের। ঐতিহাসিক এই দিনটি আওয়ামী লীগের জন্য অত্যন্ত গর্বের, উৎসবের। আমরা সেই আনন্দ আর উৎসব ভাগ করে নিচ্ছি। এ আনন্দ ভাষায় প্রকাশ করার নয়।’

দেশের বিভিন্ন স্কুলে প্রজেক্টরে পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান দেখানো হয়েছে। ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বিভিন্ন স্কুলেও পুরো উদ্বোধন অনুষ্ঠান দেখানো হয়েছে। ওই উপজেলার লংগাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আতাউর রহমান দিদার সারাবাংলাকে বলেন, ‘উপজেলার বিভিন্ন স্কুলে প্রজেক্টরের মাধ্যমে পদ্মাসেতুর উদ্বোধন অনুষ্ঠান দেখানো হয়েছে। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। পদ্মাজয়ের এ আনন্দে শিক্ষার্থীরাও উৎসবে মেতে ওঠে।’

বিজ্ঞাপন

এদিকে, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বরিশালে বণার্ঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জুন) সকাল ৯টায় জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস প্রাঙ্গণ থেকে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, রেঞ্জ ডিআইজি এস.এম আক্তারুজ্জামান, মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার প্রলয় চিসিম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. ওয়াহেদুর রহমান, রেঞ্জের অতিরিক্ত ডিআইজি একেএম এহসান উল্লাহ্, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, পুলিশ সুপার মো. মারুফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন মানিক (বীর প্রতীক) উপস্থিত ছিলেন।

সারাদেশে উৎসবের আমেজে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

বিজ্ঞাপন

বাদ্যযন্ত্রের তালে তালে র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক হয়ে বান্দরোডস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। র‌্যালির শেষ ভাগে থাকা ট্রাকের মাধ্যমে দেশাত্মবোদক ও পদ্মা সেতু নিয়ে গান প্রচার করা হয়। পরে সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা ও পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান প্রদর্শনের ব্যবস্থা করা হয়। যেখানে বড় পর্দায় অতিথিরা পদ্মা সেতুর উদ্বোধন অনুষ্ঠান লাইভ দেখানো হয়।

এদিকে সন্ধ্যায় সোয়া ৭টা থেকে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আতশবাজি ও লেজার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী শেষে রাত ৮টায় বঙ্গবন্ধু উদ্যান ও শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। বন্দরনগরী চট্টগ্রামেও পদ্মাসেতুর উদ্বোধন ঘিরে আনন্দ মিছিল ও বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

সারাদেশে উৎসবের আমেজে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

এদিকে, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে নাটোরে মিষ্টি বিতরণ ও আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকলে নাটোর শহরের কানাইখালি মাঠ থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক ঘুরে জেলা পরিষদ অনিমা চৌধুরী অডিটোরিয়াম গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় পদ্মা সেতু, বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সংবলিত বিভিন্ন ফেস্টুন ছিল। পরে অডিটোরিয়ামে বড় পর্দায় পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান দেখানো হয়। পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান অংশগ্রহন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস ও জেলা প্রশাসক শামীম আহমেদসহ আরও অনেকে।

সারাদেশে উৎসবের আমেজে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

পরিবার সদস্যদের নিয়ে পদ্মাসেতুর লাইভ অনুষ্ঠান দেখার একটি ছবি ফেসবুকে আপলোড দিয়ে কানিজ আকলিমা সুলতানা লিখেছেন, 'আওয়ামী লীগ একটি অনুভূতির নাম। এর নেতা কর্মী সমর্থকরা জন্মসূত্রে আত্ম উৎসর্গীকৃত হয়ে থাকে। পদ্মা সেতুর শুভ উদ্বোধন দেখছে একটি আওয়ামী পরিবার।'

গণমাধ্যমকর্মী  শাহিনুর সরকার নিজের ছেলের একটি ছবি আপলোড দিয়ে লিখেছেন, 'অভিনন্দন বাংলাদেশ।’

সারাবাংলা/ইএইচটি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন