বিজ্ঞাপন

প্রয়োজনকে প্রাধান্য দিয়ে ত্রাণ বরাদ্দের সুপারিশ

June 27, 2022 | 7:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যেসব অঞ্চল বেশি দুর্যোগপ্রবণ, প্রয়োজনকে প্রাধান্য দিয়ে সেসব এলাকায় বেশি পরিমাণে ত্রাণ বরাদ্দ রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। ত্রাণ মন্ত্রণালয় থেকে ত্রাণ বরাদ্দের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে কমিটি প্রয়োজনকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৭ জুন) সংসদ ভবনে অনুষ্ঠিত ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠকে সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের নেওয়া কার্যক্রম ও আশু বন্যা মোকাবিলায় বন্যাপ্রবণ এবং নদী ভাঙন এলাকায় ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ তুলে ধরা হয়।

সেখানে বলা হয়, বন্যা-প্লাবিত জেলাগুলোতে বন্যা পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিত করতে প্রয়োজনীয়সংখ্যক টিউবওয়েল বসাতে হবে। এছাড়া ঘরবাড়ি মেরামতের টিন, শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ওষুধ বিতরণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বন্যাদুর্গতদের মাঝে কী পরিমাণ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে কী পরিমাণ সাহায্য আরও প্রয়োজন এবং বন্যাদুর্গতদের ক্ষয়ক্ষতি নিরূপণ ও বন্যা পরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে কী পদক্ষেপ নেওয়া প্রয়োজন— এসব নির্ধারণে কমিটি সরেজমিনে পরিদর্শনের প্রস্তাব করেছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী ও কাজী কানিজ সুলতানা অংশ নেন।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন