বিজ্ঞাপন

সরকারি আয় বাড়াতে রাজস্ব আদায়কে অগ্রাধিকার দিতে হবে: স্পিকার

June 28, 2022 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি আয় বাড়াতে রাজস্ব আদায়কে অগ্রাধিকার দেওয়র তাগিদ দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রাজস্ব আদায়কে অনলাইনের মাধ্যমে সহজ ও ব্যবহারবান্ধব করে সবাইকে করের আওতায় নিয়ে এলে তা দেশের বাজেট ব্যবস্থাপনাকে আরও সহজ করবে বলেও অভিমত জানান তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) আয়োজিত ‘বাজেট হেল্প ডেস্ক ২০২২’-এর আওতায় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য রাখেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

বিজ্ঞাপন

পরে বাংলাদেশের প্রেক্ষাপটে ‘বাজেট ইমপ্লিমেন্টেশন অ্যান্ড ফিসক্যাল সাসটেইন্যাবিলিটি’র ওপর আলোচনা করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। ‘বাজেট ম্যানেজমেন্ট প্রসেস ইন বাংলাদেশ’ বিষয়ে আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুর রহমান খান। ডিটি গ্লোবালের সানিন জানানোভিক ও ইউরোপীয় ইউনিয়নের প্রোগ্রাম ম্যানেজার এলিসিও ফ্রান্সিস্কো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেশনে আমন্ত্রিত রিসোর্স পারসনদের আলোচনার ওপরে আগত সংসদ সদস্যরা সরব অংশগ্রহণ করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য সাহসিকতা ও সুদক্ষ নেতৃত্বে স্বঅর্থায়নে নির্মিত পদ্মা সেতুর সুফল দেশবাসী পেতে শুরু করেছে। পদ্মা সেতুই প্রমাণ করেছে, বাংলাদেশের যথাযথ কারিগরি দক্ষতা, সক্ষমতা ও আর্থিক স্বচ্ছলতা রয়েছে।

বাজেট ডিব্রিফিং সেশনে জাতীয় সংসদের হুইপ আবুল কালাম আজাদ, সংসদ সদস্য উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ, আহসানুল ইসলাম টিটু, শামসুল হক টুকু, বেগম জাকিয়া তাবাসসুম, বেগম আদিবা আনজুম মিতা, সৈয়দা রুবিনা আক্তার, বেগম রুমানা আলী, উম্মে ফাতেমা নাজমা বেগম, বেগম আরমা দত্ত, বেগম বাসন্তী চাকমা, বেগম নাহিদ ইজাহার খানসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ইউরোপিয়ান ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল ও বামু’র সদস্যবৃন্দসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন