বিজ্ঞাপন

ইনিয়েস্তার শেষ ‘ফাইনাল’

April 21, 2018 | 3:39 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার ড্রিম টিম কিংবা স্পেনের বিশ্বকাপ জয়, যেটাই বলা হোক না কেন একটা নাম সব সময় উচ্চারিত হবেই। তিনি আন্দ্রেস ইনিয়েস্তা। স্পেনের ফুয়েন্তেলবিয়া নামক একটি ছোট গ্রামে ১৯৮৪ সালে জন্ম নেন ইনিয়েস্তা। ১২ বছর বয়সে বাবা-মার ইচ্ছেতে যোগ দিয়েছিলেন বার্সার যুবদল ‘লা মাসিয়া’ তে। সেখানেই বেড়ে ওঠেন নিবিড় পরিচর্যায়। ৩৩ বছর বয়সেও খেলছেন কাতালান ক্লাবটিতে।

২০০২ থেকে বার্সার মূল দলে খেলা এই স্প্যানিশ তারকা মিডফিল্ডার এবার বার্সা অধ্যায়ের ইতি টানতে যাচ্ছেন বলে প্রতিদিনই খবর বের হচ্ছে। চীনের একটি ক্লাবের সঙ্গে চুক্তি করবেন ইনিয়েস্তা। তাতে এই স্প্যানিয়ার্ডের এই মৌসুমেই শেষ হতে যাচ্ছে লা লিগা পর্ব। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেবেন বার্সা লিজেন্ড। শনিবার (২১ এপ্রিল) রাতেই হয়তো খেলে ফেলবেন প্রিয় ক্লাবের জার্সিতে শেষ কোনো টুর্নামেন্টের ফাইনাল।

রাতে কোপা দেল রে’র ফাইনালে মুখোমুখি হবে বার্সা-সেভিয়া। কাতালানদের অধিনায়ক হিসেবে শেষ কোনো ফাইনালের আর্মব্যান্ড হয়তো বাধবেন ইনিয়েস্তা। চলতি মৌসুমে লা লিগার শিরোপার জিততে এক পা দূরে বার্সা। ইনিয়েস্তা বার্সা অধ্যায়ের শেষ মুহূর্তে তাই দুইটি শিরোপার স্বাদ নিতে পারবেন, যদি বার্সা লা লিগা আর কোপা দেল রে’র শিরোপা জিততে পারে।

বিজ্ঞাপন

গুঞ্জন আছে বার্সা ছেড়ে চাইনিজ সুপার লিগের তিয়ানঝিন কোয়াঞ্জিয়ান ক্লাবে নাম লেখাচ্ছেন ইনিয়েস্তা। সম্ভবত লিগ শেষেই ক্লাব ও কোচকে জানিয়ে দেবেন নিজের সিদ্ধান্ত। এখন পর্যন্ত বার্সার হয়ে ১৬ বছরে খেলেছেন ৬৬৮ ম্যাচ। এই মিডফিল্ডার কাতালান জার্সিতে গোল করেছেন ৫৬টি।

ক্লাব ক্যারিয়ারে বার্সার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, ৮টি লা লিগার শিরোপা জিতেছেন তিনি। এছাড়াও পাঁচবার কোপা দেল রে’র শিরোপা, সাতবার সুপার কোপা ডি এসপানার শিরোপা, তিনবার উয়েফা সুপার কাপের শিরোপা আর তিনবার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেছেন ইনিয়েস্তা। আরও দুটি শিরোপা জেতার পথে বার্সার এই লিজেন্ড।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন