বিজ্ঞাপন

উৎপল কুমার হত্যা ও স্বপন কুমারকে হেনস্তার ঘটনায় শাস্তি দাবি

June 29, 2022 | 5:17 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সাভারে ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইল সদর উপজেলা ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনায় শাস্তির দাবি জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জুন) চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার  ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সজীব কুমার ঘোষের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাভারের ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যা ও নড়াইল সদর উপজেলার ইউনাইটেড কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানোর ঘটনা জাতিকে হতবাক করেছে। একজনের অপরাধ ডিসিপ্লিনারি কমিটির প্রধান হিসেবে ছাত্রীকে ইভটিজিং হাত থেকে বাঁচানোর জন্য ছাত্রকে কাউন্সেলিং করা! আরেকজনের অপরাধ কলেজে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পুলিশকে ডাকা।

বিজ্ঞাপন

চবি শিক্ষক সমিতি বলছে, এই দু’টি ঘটনা অত্যন্ত লজ্জার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দু’টি ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শোকসন্তপ্ত ও নিরাপত্তাহীনতায় থাকা পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানিয়েছে। তাদের নিরাপত্তা নিশ্চিত করা ও সার্বিক সহায়তা দিয়ে পাশে থাকার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

এর আগে, শনিবার (২৫ জুন) দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজ মাঠে শিক্ষকের ওপর অতর্কিত হামলা চালায় আশরাফুল ইসলাম জিতু নামের এক শিক্ষার্থী। পরে সোমবার (২৭ জুন) সকালে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন থাকা অবস্থায় তার মৃত্যু হয়।

নিহত শিক্ষক উৎপল কুমার সরকার সেই বিদ্যালয়ের পৌরনীতি ও সুশাসন বিষয়ের শিক্ষক এবং শৃঙ্খলা কমিটির সভাপতি। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০০৫-০৬ শিক্ষাবর্ষের (৪১তম ব্যাচ) ছাত্র ছিলেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, নড়াইল ইউনাইটেড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী রাহুল দেব রায়ের একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দেয়। এসময় বিক্ষুব্ধ জনতা শিক্ষকদের তিনটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় এবং অভিযুক্ত ছাত্র ও কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা গলায় পরিয়ে ক্যাম্পাস থেকে বের করে দেয়। একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

সারাবাংলা/সিসি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন