বিজ্ঞাপন

রোহিঙ্গাদের উন্নয়নে ৩৭২ কোটি টাকা অনুদান দেবে এডিবি

June 29, 2022 | 8:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা আশ্রিত এলাকার অবকাঠামো উন্নয়নে ৪ কোটি ১৪ লাখ মার্কিন ডলার বা প্রায় ৩৭২ কোটি টাকা অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ২০১৮ সালে অনুমোদিত ১০ কোটি ডলার মূল্যের এডিবির চলমান জরুরি অনুদান সহায়তা প্রকল্পের অতিরিক্ত হিসেবে এ অর্থ দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জুন) সরকারের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সঙ্গে এডিবি’র এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। ইআরডি সচিব মিসেস ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে সই করেন।

এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ২০১৮ সালে এডিবির সহায়তার জন্য চিহ্নিত অসমাপ্ত মৌলিক ও জরুরি কার্যক্রম বাস্তবায়ন করা হবে এই অর্থ দিয়ে। দুর্যোগ আশ্রয়কেন্দ্র, স্বাস্থ্য সুবিধা, উন্নত পানি সরবরাহ ও স্যানিটেশন, উন্নততর বর্জ্য ব্যবস্থাপনায় এডিবির এই সহায়তা ব্যবহার করা হবে। এই অর্থায়ন দুর্যোগের ঝুঁকি কমাবে এবং কোভিড-১৯-এর বিরুদ্ধে সক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে।

বিজ্ঞাপন

রোহিঙ্গাদের প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত শিবিরের জনসংখ্যার মৌলিক মানবিক চাহিদা পূরণ করতে সহায়তা অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে এডিবি।

নতুন অনুদান সহায়তায় ২০০টি পানি ও স্যানিটেশন সুবিধা, তিনটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা সুবিধা এবং উখিয়ায় একটি পাইপযুক্ত পানি সরবরাহ ব্যবস্থা স্থাপন করা হবে। গুরুতর তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের জন্য চারটি স্বাস্থ্যসেবা সুবিধা উন্নত করা হবে। এছড়া টেকনাফে ছয়টি প্রাথমিক স্বাস্থ্যসেবা ও ডায়াগনস্টিক কেন্দ্র সম্প্রসারণ করা হবে।

বিজ্ঞাপন

এছাড়া কক্সবাজার জেলায় স্বাস্থ্যসেবাকর্মীদের দক্ষতা উন্নত করতে একটি বহুমুখী দুর্যোগ-প্রতিরোধ কেন্দ্র নির্মাণ করা হবে এডিবি’র এই অর্থ দিয়ে। এর বাইরেও রাস্তা উন্নয়নসহ আরও অনেক অবকাঠামোগত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন