বিজ্ঞাপন

সহসাই তাইওয়ানে হামলা চালাবে না চীন: যুক্তরাষ্ট্র

July 3, 2022 | 8:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীন সহসাই তাইওয়ানে হামলা চালাবে না বলে মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রধান জেনারেল মার্ক মিলি। তবে যুক্তরাষ্ট্র বিষয়টি খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে উল্লেখ করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বিবিসিকে মার্ক মিলি বলেন, চীন স্পষ্টতই বেশকিছু স্থানে আক্রমণ করার সক্ষমতা অর্জন করেছে। তবে এটি করা রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়।

চীন তাইওয়ানে আক্রমণ করবে কি না- এমন প্রশ্নের জবাবে জেনারেল মিলি বলেন, ‘সামর্থ্যের পরিপ্রেক্ষিতে আমি মনে করি চীন স্পষ্টভাবে একটি সক্ষমতা অর্জন করেছে। এক অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির পিএলএ’কে (চীনের পিপলস লিবারেশন আর্মি) যেকোনো সময়ে তাইওয়ানে আক্রমণ করার সক্ষমতা গড়ে তোলার জন্য প্রস্তুত হতে বলেছেন।’

তিনি আরও বলেন, ‘তারা তা করবে কি করবে না, এটি রাজনৈতিক পছন্দের বিষয় , এটি নীতিগত সিন্ধান্ত। এটি থেকে সেই সময়ে চীনারা কিভাবে লাভবান হবেন তার ওপর ভিত্তি করে এ সিন্ধান্ত নেওয়া হবে।’

বিজ্ঞাপন

তবে ‘এই মুহূর্তে এমন কিছু ঘটনার কোনো ইঙ্গিত বা সতর্কতা নেই। এরপরও আমরা এটি খুবই ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছি’— বলেন জেনারেল মার্ক মিলি।

তাইওয়ানকে নিজেদের একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে মনে করে চীন। যাকে প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও মূল ভূখণ্ডের সঙ্গে পুনরায় একীভূত করতে হবে। আর তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করে মার্কিন যুক্তরাষ্ট্র। এ ধরনের যেকোনো প্রচেষ্টাকে ‘দৃঢ়ভাবে চূর্ণ’ করার অঙ্গীকার করেছে দেশটি।

সম্প্রতি তাইওয়ানের সবচেয়ে শক্তিশালী মিত্র মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পেয়েছে। দেশটির আকাশ প্রতিরক্ষা অঞ্চলে বেশ কয়েকটি যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। এদিকে তাইওয়ানের জলসীমার মধ্য দিয়ে নিজেদের নৌ জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন