বিজ্ঞাপন

শর্মিলী আহমেদ আর নেই

July 8, 2022 | 10:41 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

দীর্ঘ পাঁচ দশক ধরে বড় পর্দা থেকে শুরু করে ছোট পর্দা মাতিয়ে বেড়ানো জনপ্রিয় অভিনয়শিল্পী শর্মিলী আহমেদ আর নেই। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ জুলাই) সকালে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই গুণী শিল্পী। নাট্যজগতের আরেক প্রিয়মুখ ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা ফেসবুকে এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে নিজের ভেরিফায়েড ফেসবুক পোস্টে সুবর্ণা লিখেছেন, আমাদের সময়ের অসারণ এক অভিনয়শিল্পী, আমার প্রিয় চাচি আজ সকালে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার আত্মার শান্তি কামনা করছি। তার প্রয়াণে গোটা নাট্যজগত তাদের সবার প্রিয় ‘আম্মা’কে হারালেন।

শর্মিলী আহমেদের জন্ম রাজশাহীতে, ১৯৪৭ সালের ৮ মে। তার প্রকৃত নাম মাজেদা মল্লিক। রাজশাহী বেতারের শিল্পী ছিলেন তিনি। ষাটের দশকে চলচ্চিত্রাঙ্গনে নাম লেখান শর্মিলী। এর মধ্যে অবশ্য প্রথম চলচ্চিত্র ‘ঠিকানা’ (উর্দু ভাষায় নির্মিত) আলোর মুখ দেখেনি। তবে সুভাষ দত্তের ‘আলিঙ্গন’, ‘আয়না ও অবশিষ্ট’ এবং ‘আবির্ভাব’ চলচ্চিত্র দিয়ে সুপরিচিত হয়ে ওঠেন।

বিজ্ঞাপন

শর্মিলী আহমেদের স্বামী রকিবউদ্দিন আহমেদও (রূপকার) ছিলেন পরিচালক। তার নির্মিত ‘পলাতক’ ছবিতে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ। স্বাধীনতা পূর্ববর্তী সময়ে আরও কিছু উর্দু ছবিতেও তিনি অভিনয় করেন। স্বাধীনতার পর ‘রূপালী সৈকতে’, ‘আগুন’, ‘দহন’-এর মতো জনপ্রিয় সব চলচ্চিত্রে ছিল তার সরব উপস্থিতি।

নায়িকা হিসেবে বেশকিছু চলচ্চিত্রে অভিনয় করলেও একটা পর্যায়ে গিয়ে মা-চাচি-দাদির চরিত্রে অভিনয় শুরু করেন শর্মিলী। চলচ্চিত্র থেকে শুরু করে টিভির পর্দাতেও একের পর এক নাটকে নিজেকে মা এবং এ ধরনের চরিত্রে অপ্রতিদ্বন্দ্বী করে তোলেন। তার অভিনীত টিভি নাটকের সংখ্যাও প্রায় হাজার।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন