বিজ্ঞাপন

মোবাইল নিয়ে প্রবেশ নিষেধ শোলাকিয়ার মাঠে

July 8, 2022 | 11:33 am

কিশোরগঞ্জ: জেলার ঐতিহাসিক শোলাকিয়া ইদগাহ মাঠে অনুষ্ঠিত হবে ইদুল আজাহার ১৯৫তম জামাত। করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ আবারও বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনেই মাঠে প্রবেশ করতে হবে মুসল্লিদের। ইদের জামাত নির্বিঘ্ন করতে থাকছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এমনকি মোবাইল নিয়ে প্রবেশ করা যাবে না মাঠে।

বিজ্ঞাপন

এর মধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে ইদগাহ পরিচালনা কমিটি ও প্রশাসন। আগামী রোববার (১০ জুলাই) সকাল ৯টায় অনুষ্ঠিত হতে যাওয়া জামাতে মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ ইমামতি করবেন বলে জানা গেছে।

জানা গেছে, জামাতকে কেন্দ্র করে এর মধ্যে মাঠের দাগ কাটা, মেহরাব ও দেয়ালে চুনকাম করা, ওজুখানা তৈরি, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ ইদের জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। করোনার সংক্রমণ আবারও বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে মাঠে প্রবেশ করতে হবে। জায়নামাজ ছাড়া অন্য কিছু নিয়ে প্রবেশেও রয়েছে নিষেধাজ্ঞা। দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের যাতায়াতের স্বার্থে থাকছে ইদ স্পেশাল নামে দুটি ট্রেন। যা চলবে ভৈরব-ময়মনসিংহ রোডে।

শোলাকিয়া ইদগাহ মাঠে দেশের সবচেয়ে বড় ইদের জামাত অনুষ্ঠিত হয়। বেশি মুসল্লির সঙ্গে নামাজ আদায় করলে দোয়া কবুল হয়- এমন আশা থেকে দেশের বিভিন্ন স্থান থেকে ধর্মপ্রাণ মুসলিমরা শোলাকিয়া মাঠে ছুটে আসেন।

বিজ্ঞাপন

পুলিশ সূত্র জানিয়েছে, ইদুল ফিতরের তুলনায় ইদুল আযহায় মুসল্লির সংখ্যা কম হলেও নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, র‌্যাব, বিজিবির পাশাপাশি সাদা পোশাকে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। নিরাপত্তার স্বার্থে মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, ড্রোন ক্যামেরা, ভিডিও ক্যামেরা, বাইনোকোলার ও সিসি ক্যামেরাসহ সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলার পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বলেন, ইদের জামাতকে নির্বিঘ্ন করতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। ইদের মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, ড্রোন ক্যামেরা, ভিডিও ক্যামেরা, বাইনোকোলার ও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম জানান, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে মাঠে প্রবেশ করতে হবে। নিরাপত্তার স্বার্থে মোবাইল নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রায় ৬ একর জমির ওপর শোলাকিয়া ইদগাহ মাঠের অবস্থান। ১৩৫০ সালে মাঠটি ওয়াক্ফ করা হলেও ইদ জামাতের হিসেব ধরা হয় ১৮৫০ সাল থেকে।

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন