বিজ্ঞাপন

সরকারবিরোধী যুগপৎ আন্দোলন শুরু আগস্টে

July 9, 2022 | 10:29 am

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের দাবিতে জাতীয় ঐক্য গড়ে তোলার কার্যক্রম অব্যাহত রয়েছে। সরকারবিরোধী দলগুলো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করাসহ মৌলিক দাবিতে ঐক্যমত্যে পৌঁছেছে। তবে আন্দোলনের বিষয়ে ঐক্যমত্যে পৌঁছালেও এসব দল এখনো একক ব্যানারে আন্দোলনের জন্য ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি। অধিকাংশ দলগুলোই তাদের নিজ নিজ ব্যানারে তাদের আদর্শ নিয়ে যুগপৎ আন্দোলন করতে চাচ্ছে।

বিজ্ঞাপন

সরকারবিরোধী আন্দোলনে সক্রিয় একাধিক দলের নেতাদের সঙ্গে আলোচনা করে এসব তথ্য জানা গেছে। তবে সূত্রটি দাবি করেছে, যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে জাতীয় ঐক্য হতে পারে। সে জন্যই আগামী আগস্ট মাসে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর যুগপৎ দৃশ্যমান আন্দোলন শুরু করবে।

জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ, রাষ্ট্র সংস্কার আন্দোলন এবং গণসংহতি আন্দোলন এই সাতটি রাজনৈতিক দলের রাজনৈতিক জোট ‘গণতন্ত্র মঞ্চ’। আগামী ২৮ জুলাই সংবাদ সম্মেলন করে গণতন্ত্র মঞ্চ তাদের জোটের রূপরেখা ও আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে। শুরুতেই বিদ্যুৎ ও জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির বিষয় নিয়ে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করবে গণতন্ত্র মঞ্চ। পাশাপাশি গণতন্ত্র মঞ্চ থেকে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবি তোলা হবে।

গত ১৯ এপ্রিল দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখা এবং গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য দলমত নির্বিশেষে জাতীয় ঐক্য গড়ার ডাক দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর থেকে তিনি ছোট-বড় রাজনৈতিক দলগুলোর সঙ্গে জাতীয় ঐক্য গড়ার বিষয় নিয়ে পর্যায়ক্রমে পৃথকভাবে বৈঠক করেন। বৈঠকগুলোতে যুগপৎ আন্দোলনের বিষয় নিয়ে সকলেই ঐক্যমত্যে পৌঁছেছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র বলেছে, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বৈঠকে স্পষ্টভাষায় বলেছেন, কোনো গোজামিল নয়, জনগণ পরিষ্কারভাবে জানতে চায়, আমরা কী করতে চাই। কিভাবে করতে চাই, তা পরিষ্কারভাবে বলতে হবে। আমরা মাঠে নামলে জনগণ মাঠে নামবে। রাজনৈতিক দলগুলো মাঠে না নামলে জনগণ মাঠে নামবে না। এক্ষেত্রে বিএনপিকেই এগিয়ে আসতে হবে। জাতীয় সমস্যাকে দলীয়ভাবে চিন্তা করলে সমাধান খুঁজে পাওয়া যাবে না। জাতীয় সমস্যা জাতীয়ভাবে সমাধানের জন্য জাতীয় সরকার দরকার।

জাতীয় ঐক্য ও যুগপৎ আন্দোলনের বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন সারাবাংলাকে বলেন, জাতীয় ঐক্যগঠনের জন্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম তার কার্যক্রম অব্যাহত রেখেছেন। অচিরেই জাতীয় ঐক্য গঠন হবে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ১৮ জুলাই গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ বৈঠক করে মঞ্চের রূপরেখা ঠিক করবে। ওই বৈঠকেই দাবি আদায়ের জন্য মাঠে আন্দোলনের বিষয়গুলো ঠিক করা ও তারিখ নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আগামী আগস্ট মাসে যুগপৎ আন্দোলন দৃশ্যমান হবে। মাসের শেষের দিকে জাতীয় ঐক্য হতে পারে বলে আশা করি।

গণআন্দোলনের নেতা ভিপি নুর জানান, বিএনপির জায়গা থেকে ঐক্য করার কথা বলা হচ্ছে। আন্দোলনের ক্ষেত্রে মৌলিক দাবিতে সকল দল ঐক্যমত্যে পৌঁছেছে। তবে তারা তাদের নিজস্ব আদর্শ নিয়ে যুগপৎ আন্দোলন করতে চাচ্ছে। এ জন্য জাতীয় ঐক্য হচ্ছে না। সরকারের পদত্যাগের দাবিতে এবং অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার গঠনের প্রশ্নে সবাই একমত।

সারাবাংলা/এএইচএইচ/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন