বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু, শনাক্ত ৬৫৬

July 12, 2022 | 5:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে ৯ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল তিনজন। এ ছাড়া করোনার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের সংখ্যাও বেড়েছে। গত দিন শনাক্ত হয়েছিলেন ৫২১ জন। এর বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬৫৬ জন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৭৯৯ টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয় ৪ হাজার ৭৬১টি। এর মধ্যে শনাক্ত হয়েছে ৬৫৬ জন নতুন রোগী।

গত ২৪ ঘণ্টার তথ্য মিলিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৯১ হাজার ৩১ জনের শরীরে।

বিজ্ঞাপন

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৩ দশমিক ১৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার কিছুটা বেড়ে হয়েছে ১৩ দশমিক ৭৮ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪২ জন। যা আগের দিন ছিল ১ হাজার ১০৫ জন।

এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ১৫ হাজার ৮৬০ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২২ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে ৯ জনের মৃত্যু হওয়ায় দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২১২ জনের। এর মধ্যে ১৮ হাজার ৬৪৪ জন পুরুষ, ১০ হাজার ৫৬৮ জন নারী।

শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮২ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৮ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টাতেও দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। সবধরনের ল্যাব মিলিয়ে সরকারি ল্যাবের সংখ্যা ৬৫৫, বেসরকারি ল্যাবের সংখ্যা ২২৫। গত ২৪ ঘণ্টায় এ সব ল্যাবে ৯ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা হলেও নমুনা সংগ্রহ করা হয়েছিল ৯ হাজার ৫৯৭টি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন