বিজ্ঞাপন

ভাষা সৈনিক-মুক্তিযুদ্ধের সংগঠক আকবর হোসেনের মৃত্যু

July 12, 2022 | 10:36 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: জেলায় ভাষা আন্দোলনের অন্যতম সংগ্রামী নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক এবং ঠাকুরগাঁও পৌরসভার সাবেক চেয়ারম্যান আকবর হোসেন ৮৯ বছর বয়সে মারা গেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ জুলাই) সকালে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

১৯৫২ সালে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ছিলেন আকবর হোসেন। ২১ ফ্রেবুয়ারি ঢাকায় ছাত্রদের ওপর পুলিশের গুলি ও হত্যার খবর সারাদেশে ছড়িয়ে পড়লে ঠাকুরগাঁওয়ে আন্দোলন সংঘটিত হতে থাকে। সেই আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। অকৃতদার আকবর হোসেন বাংলা সিনেমায় অভিনয় করেও খ্যাতি অর্জন করেন। খেলাধুলা, সংস্কৃতি চর্চা থেকে চন্ডিপাঠ সবকিছুতে তিনি ছিলেন পারদর্শী।

মুক্তিযুদ্ধে তার অবদান ছিল অসাধারণ। রাজনৈতিক অঙ্গনেও তিনি ছিলেন প্রশংসিত। ১৯৯৮ সালে তিনি ঠাকুরগাঁও পৌর চেয়ারম্যান নির্বাচিত হন। দক্ষতা ও সততার কারণে পেয়েছিলেন দেশ সেরা পুরস্কার। জেলায় সক্রিয়ভাবে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। আমৃত্যু তিনি জেলা কমিটির উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। তার মতো এক নক্ষত্রকে হারিয়ে শোকে বিহ্বল ঠাকুরগাঁওবাসী।

বিজ্ঞাপন

অধ্যাপক মনতোষ কুমার দে আকবর হোসেনের স্মরণে বলেন, তিনি ছিলেন আশার বাতিঘর। আজ সেই বাতি নিভে গেলো।

এদিকে, রাতেই তার গ্রামের বাড়ি জেলার বালিয়াডাঙ্গীতে দাফন সম্পন্ন হবে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন