বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু, কমেছে সংক্রমণ

July 16, 2022 | 4:42 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশে পাঁচজনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল দুইজন। সে তুলনায় ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যুর সংখ্যা বেড়েছে। এ ছাড়া একই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমিত নতুন রোগীর সংখ্যা কমেছে। আগের দিন সংক্রমণ শনাক্ত হয়েছিল ১০৫১ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় তা কিছুটা কমে হয়েছে ১ হাজার ৭ জন।

বিজ্ঞাপন

শনিবার (১৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৭ হাজার ২৪৭টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৭ হাজার ৩৫১টি। এর মধ্যে ১ হাজার ৭টি নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টার তথ্য মিলিয়ে দেশে করোনাভাইরাসের মোট সংক্রমণ শনাক্ত হলো ১৯ লাখ ৯৫ হাজার ৪৪০ জনের শরীরে।

বিজ্ঞাপন

আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১১ দশমিক ৫৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার হয়েছে ১৩ দশমিক ৭০ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৮৫৪ জন, যা আগের দিন ছিল ১ হাজার ৯৫৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ২২ হাজার ৯৭৭ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যে পাঁচজনের মৃত্যু হয়েছে, তা নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৩০ জনের। এর মধ্যে ১৮ হাজার ৬৫৭ জন পুরুষ, ১০ হাজার ৫৭৩ জন নারী।

বিজ্ঞাপন

শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টাতেও দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। সবধরনের ল্যাব মিলিয়ে সরকারি ল্যাবের সংখ্যা ৬৫৫, বেসরকারি ল্যাবের সংখ্যা ২২৫।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন