বিজ্ঞাপন

সাম্প্রদায়িক হামলাকারীদের গ্রেফতার ও শাস্তি দাবি বাসদ’র

July 17, 2022 | 10:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নড়াইলসহ সারাদেশে অব্যাহত সাম্প্রদায়িক সন্ত্রাস ও হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ। সমাবেশে বক্তরা ১৫ জুলাই নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়ায় ফেসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে ধর্মীয় অবমাননার অজুহাতে সাহাপাড়ায় সংখ্যালঘু সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি-ঘর, ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় তীব্র ক্ষোভ নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। সেইসঙ্গে অবিলম্বে হামলাকারী সাম্প্রদায়িক সন্ত্রাসী এবং ইন্ধনদাতাদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

রোববার (১৭ জুলাই) বিকেল জাতীয় প্রেস ক্লাবের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য জুলফিকার আলী, ঢাকা মহানগর বাসদ নেতা আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন ও ছাত্রফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ। সমাবেশে শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেস ক্লাব, পুরানা পল্টন, বিজয়নগর, সেগুনবাগিচা বাজার ঘুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে এসে শেষ হয়।

বজলুর রশীদ ফিরোজ বলেন, ‘সারাদেশে অব্যাহতভাবে বিভিন্ন ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের উপর হামলা, নির্যাতন, ভূমিদখলের ঘটনা ঘটে চললেও সরকার- প্রশাসনের পক্ষ থেকে সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে কার্যকর কোরো ব্যবস্থা তো নেয়নি বরং তাদের নানাভাবে আশ্রয়-প্রশ্রয় ও পৃষ্ঠপোষকতা দিয়ে আসছে। অনেক ক্ষেত্রে সরকার দলীয় লোকেরাই এসব সাম্প্রদায়িকতার সঙ্গে যুক্ত বলে প্রমাণ পাওয়া গেছে। এমনকি গণমাধ্যমে এসেছে, এবারের ঘটনায়ও আওয়ামী লীগ নেতারা ও পুলিশ উপস্থিত থাকলেও তারা থামানোর চেষ্টা করেনি, বরং উসকানি দিয়েছে। ফলে একের পর এক হামলা-নির্যাতনের ঘটনা ঘটাতে সাম্প্রদায়িক অপশক্তি এত সাহস দেখাচ্ছে।’

বজলুর রশীদ বান্দারবানের লামায় রংধজন ত্রিপুরার উপর ভূমিদস্যু রাবার বাগানের মালিকের সন্ত্রাসীদের হামলা ও মারাত্মক আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ক্ষোভ প্রকাশ করে হামলাকারী সন্ত্রাসীদেরও গ্রেফতার ও বিচার দাবি করেন। একইসঙ্গে লামায় ম্রো ও ত্রিপুরা সম্প্রদায়ের জমি দখলকারী ভূমিদস্যু রাবার মালিককে গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান। এছাড়া সকল ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি জোর দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন