বিজ্ঞাপন

২য় চালানে ভারত থেকে এলো ৪০৭ মেট্রিক টন চাল

July 17, 2022 | 11:30 pm

লোকাল করেসপন্ডেন্ট

বেনাপোল (যশোর): ধানের মৌসুমেও চালের দাম বাড়তি থাকায় ভারত থেকে চাল আমদানির অনুমতি দিয়েছিল সরকার। সেই অনুমতি পেয়ে প্রায় ১০ মাস পর ভারত থেকে আমদানি করা চাল আসতে শুরু করেছে বেনাপোল স্থলবন্দর দিয়ে। এরই মধ্যে দেশে এসেছে চালের দুইটি চালান।

বিজ্ঞাপন

বেনাপোল স্থলবন্দর সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (১৪ জুলাই) প্রথম চালানে ১০৫ মেট্রিক টন চাল আসে এই বন্দর দিয়ে। এরপর আজ রোববার (১৭ জুলাই) দ্বিতীয় চালানে দেশে এসেছে ৪০৭ মেট্রিক টন চাল। এসব চালের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স বেলাল হোসাইন ও মেসার্স লিপু এন্টারপ্রাইজ।

জানা গেছে, ভারত থেকে আমদানি করা প্রতি মেট্রিক টন চালের দাম পড়ছে ৩৪০ ডলার (৩০ হাজার ৬৫০ টাকা)। আমদানি মূল্যের ওপর ২৭ দশমিক ৫০ শতাংশ শুল্ককর হিসাবে প্রতি কেজিতে ৯ টাকা ৯০ পয়সা আমদানি শুল্ককর পরিশোধ করতে হচ্ছে। সে হিসাবে আমদানি করা সেদ্ধ (মোটা স্বর্ণা) চাল প্রতি কেজি ৪৭-৪৮ টাকায় দেশীয় বাজারে বিক্রি হবে।

সাধারণ ক্রেতারা বলছেন, আমদানি করা চালের দাম অনেক বেশি। তবে আমদানিকারকেরা বলছেন, আমদানি সহজ করলে এবং সরবরাহ বাড়লে বাজার দর কিছুটা কমবে।

বিজ্ঞাপন

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সভাপতি মহসিন মিলন বলেন, দেশে উৎপাদিত চালের ন্যায্য বাজারমূল্য নিশ্চিত করতে সরকার গত বছরের ৩১ আগস্ট থেকে ভারতীয় চাল আমদানি বন্ধ করে দেয়। তবে বিভিন্ন জেলায় বন্যার কারণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চালের দামও বেড়েছে। ফলে সরবরাহ স্বাভাবিক রাখতে ও চালের দামের ঊর্ধ্বগতি রুখতে খাদ্য মন্ত্রণালয় শর্তসাপেক্ষে গত ৩০ জুন দেশের ৯৫ জন আমদানিকারককে ভারত থেকে ৪ লাখ ৯ হাজার মোট্রিক টন চাল আমদানির অনুমতি দেয়।

তিনি জানান, আমদানি করা চালের মধ্যে ৩ লাখ ৭৯ হাজার মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩০ হাজার মেট্রিক টন আতপ চাল রয়েছে। ২১ জুলাইয়ের মধ্যে চালের এলসি খোলা সম্পন্ন ও ১১ আগস্টের মধ্যে আমদানি করা চাল দেশে বাজারজাত শেষ করতে নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। সে অনুযায়ী ভারত থেকে চাল আসতে শুরু করেছে।

সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সেঁজুতি এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী বকুল হোসেন জানান, আগে যেসব চাল বেনাপোল বন্দরে এসেছে, বন্দরে ঢোকার আগে ভারতের বঁনগা কালিতলা পার্কিংয়ে ১৭ দিন সিরিয়ালে আটকে ছিল। দ্রুত চালের ট্রাক বন্দরে ঢুকলে দেশের বাজারে দাম অনেকটা কমে আসবে।

বিজ্ঞাপন

বেনাপোল চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা এনাম হোসেন চাল আমদানির তথ্য নিশ্চিত করে জানান, গত দুই দিনে ১৪ ট্রাকে ৫১২ টন আমদানি করা চাল ভারত থেকে এসেছে। এসব চাল বন্দর থেকে দ্রুত খালাসের জন্য কাস্টমস সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, দ্রুত যেন ব্যবসায়ীরা বন্দর থেকে চাল ছাড় করাতে পারেন সে লক্ষ্যে অগ্রাধিকারভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে খালাসের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত সীমান্তে যেন বেশি দিন ট্রাক আটকে না থাকে, সেজন্যও অনুরোধ জানানো হয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন