বিজ্ঞাপন

বাংলাদেশে শিশুশ্রম বন্ধ দেখতে চায় ইইউ

July 19, 2022 | 5:29 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের কলকারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিশুশ্রম বন্ধ দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ বিষয়ে তারা নিজেরাও জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে বলে জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য কমিটির প্রতিনিধি দলের প্রধান হিদি হাউতালা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ডিক্যাব টকে এসব কথা বলেন হিদি। এসময় তিনি আরও বলেন, বাংলাদেশ ২০২৫ সালের মধ্য এ ইস্যুতে পদক্ষেপ নেবে বলে আমরা আশা করছি। শিশুরা তাদের শিক্ষাজীবন ছেড়ে কর্মপরিবেশে প্রবেশ করুক, সেটি আমরা কেউই চাই না।

হিদি হাউতালা বলেন, বাংলাদেশের পণ্য রফতানি, বিশেষ করে তৈরি পোশাকের সবচেয়ে বড় বাজার ইইউ। এক দশকে ইইউ ও বাংলাদেশের বাণিজ্য দ্বিগুণ হয়েছে। কিন্তু শ্রমিকদের অধিকার মেনে চলার বিষয়টি মানবাধিকারের সঙ্গে জড়িত। শিশুদেরও শিক্ষার পরিবেশ করে দিতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এই বাজারে স্বল্পোন্নত দেশ (এলডিসি) হিসেবে ইবিএ’র (অস্ত্র ছাড়া বাকি সব পণ্য) অধীনে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি পায় বাংলাদেশ। সবকিছু ঠিক থাকলে ২০২৬ সালে এলডিসির তালিকা থেকে বেরিয়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হবে। তারপর আরও তিন বছর ইইউর বাজারে জিএসপি বজায় থাকবে।

২০২৯ সাল পর্যন্ত ইউরোপে পণ্য রফতানিতে বাংলাদেশের শুল্কমুক্ত সুবিধা পাওয়া নিয়ে সমস্যা হবে না বলে জানান হিদি। পরবর্তী সময়েও এ সুবিধা পেতে হলে ইইউয়ের দেওয়া শর্তগুলো মেনে চলতে হবে বলে জানান তিনি। বলেন, এই বিষয়গুলো তারা ধারাবাহিকভাবে মনিটরিং করছেন।

হিদি হাউতালা বলেন, আমরা পাট বহুমুখীকরণ কেন্দ্র পরিদর্শন করেছি। ওষুধ ও তৈরি পোশাক শিল্পও পরিদর্শন করব। গত ৫০ বছরে বাংলাদেশে যে বিজনেস মডেল তৈরি হয়েছে, সেটির উত্তরণ দরকার। বাংলাদেশ এখন উচ্চস্তরে উপনীত হয়েছে। আমরা দেখেছি ভারত কীভাবে বিভিন্ন পণ্য রফতানি করছে। রফতানি প্রক্রিয়া সহজ করতে হবে।

বিজ্ঞাপন

এর আগে, রোববার চার দিনের সফরে বাংলাদেশে আসে ইইউ প্রতিনিধি দল। হিদি হাউতালা ছাড়াও প্রতিনিধি দলের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন হোসে ম্যানুয়েল মারগালু, সেভেন সিমন, অ্যাজেন্স জনরিয়ার্স, জর্দি কানানস, প্যারেস ও ম্যাক্সিমিলান কারাহ।

এছাড়াও তাদের সঙ্গে ইউরোপীয় কমিশনের এক্সটার্নাল পলিসি বিভাগের দুই জন এবং পলিটিক্যাল গ্রুপের তিন জন এজেন্ট রয়েছেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন