বিজ্ঞাপন

নেইমার-ডি মারিয়াদের কোচ ওয়েঙ্গার!

April 22, 2018 | 4:39 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইংলিশ ক্লাব আর্সেনালের সঙ্গে আর্সেন ওয়েঙ্গারের শুরুটা ১৯৯৬ সাল থেকে। ২২ বছর ধরে দলটির কোচের দায়িত্ব পালন করেছেন। আর্সেনাল ও তার নামটা বলতে গেলে হয়ে গিয়েছিল সমার্থকই। কিন্তু গত কয়েক মৌসুম জুড়ে দলের হতশ্রী পারফরম্যান্সে তার চলে যাওয়ার দাবিটা জোরালো হচ্ছিল। শেষ পর্যন্ত সেটা এসেছে অনেকটা হুট করেই। এই মৌসুম শেষেই ক্লাব ছেড়ে যাচ্ছেন আর্সেন ওয়েঙ্গার। তবে, কোথায় যাবেন তিনি সেটা নিয়েই এখন আলোচনা।

ওয়েঙ্গারের মতো হাই প্রোফাইল কোচকে কে পাবে? বর্ষীয়ান এই কোচকে আগামী মৌসুমে দেখা যেতে পারে নেইমার-কাভানি-ডি মারিয়া-এপবাপ্পেদের ক্লাব পিএসজিতে। যদিও পিএসজির কোচ হিসেবে এখনও উনাই এমেরি আছেন। তাহলে ওয়েঙ্গার কী করে সেখানে যাবেন?

জবাবটা দিয়েছে ইউরোপের বেশ কিছু সংবাদমাধ্যম। চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে বিদায় নেয় এমেরির শিষ্যরা। কোচ আর শিষ্যদের ব্যর্থতার পর ফরাসি ক্লাবটিতে নড়বড়ে হয়ে গেছে এমেরির চাকরি। হয়তো যেকোনো সময়েই তাকে বরখাস্তের চিঠি ধরিয়ে দিতে পারে নাসের আল খেলাইফির ক্লাবটি। যদিও মোনাকোর হাত থেকে চলতি মৌসুমেই লিগ ওয়ানের শিরোপা উদ্ধার করেছে এমেরির শিষ্যরা। শুধু সংবাদমাধ্যমের অনুমানের ওপর নয়, স্বয়ং পিএসজির বর্তামন কোচ এমেরি নিজেই বলেছেন ওয়েঙ্গার প্রসঙ্গে। তিনি জানিয়েছেন, ‘বিশ্ব ফুটবলে ওয়েঙ্গারের কোচিং একটি দৃষ্টান্ত। তিনি ক্রীড়াঙ্গনের দারুণ এক প্রেরণা। পিএসজির দায়িত্ব নেয়ার মতো যোগ্যতা ওয়েঙ্গারের আছে।’

বিজ্ঞাপন

এদিকে, ফরাসি পত্রিকা এল’ইকুইপ এক প্রতিবেদনে বলেছে, এমেরির পরিবর্তে নতুন কোচ নিলে ওয়েঙ্গারেই হবে সেক্ষেত্রে যথাযথ বিকল্প। তাছাড়া, পিএসজির কাতারের মালিকের সঙ্গে বন্ধুত্ব ও ব্যবসায়িক সংযোগ থাকায় ওয়েঙ্গারকে নেয়ার সম্ভাবনাও দেখছে গণমাধ্যমটি।

চলতি মৌসুমে লিগের ৬ নম্বরে থেকে সেরা চারে জায়গা করে নিতে ব্যর্থ হয় আর্সেনাল। আগের মৌসুমেও শীর্ষ চারে জায়গা পায়নি ওয়েঙ্গারের দলটি। এই মৌসুমে আশার আলো হয়ে টিকে আছে কেবল ইউরোপা লিগ, সেখানে শিরোপা জিতলেই কেবল চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পাবে আর্সেনাল। সব দিক দিয়েই চাপ বাড়ছিল ওয়েঙ্গারের ওপর। সেটার জন্যই হয়তো এমন ঘোষণা দিয়েছেন তিনি। ৬৮ বছর বয়সী ওয়েঙ্গার ইংলিশ ক্লাব আর্সেনালের হয়ে ২২ বছরে ৮২৩টি ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন ওয়েঙ্গার। যার মধ্যে দলের জয় এসেছে ৪৭৩টি, হেরেছে ১৫১টি। সবমিলিয়ে ১ হাজার ৫৪৯টি গোল করেছে দলের খেলোয়াড়রা। তিনবার জিতেছেন প্রিমিয়ার লিগ এবং সাতবার জিতেছেন এফএ কাপ শিরোপা। তবে কোনো ইউরোপা শিরোপা অধরাই থেকে গেছে।

বিজ্ঞাপন

এদিকে, আর্সেনাল জানিয়েছে, যতো দ্রুত সম্ভব সফল কাউকেই দলের দায়িত্ব দেয়া হবে। ওয়েঙ্গারের উত্তরসূরি খুঁজে পাওয়া মোটেই সহজ হবে না গানারদের জন্য। তারপরেও এমিরেটস স্টেডিয়ামে পরবর্তী কান্ডারি হিসেবে পাঁচজন কোচকে এগিয়ে রাখছে বার্তা সংস্থা এএফপি। সেখানে আলোচনায় আছেন প্যাট্রিক ভিয়েরা (নিউইয়র্ক সিটি), ব্রেন্ডন রজার্স (সেলটিক), জোয়াকিম লো (জার্মানি), কার্লো আনচেলত্তি (ক্লাব বিহীন) এবং লুইস এনরিকে (ক্লাব বিহীন)।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন