বিজ্ঞাপন

‘নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করবে স্মার্ট গ্রিড’

July 20, 2022 | 11:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্মার্ট গ্রিড নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, বিদ্যুৎ সাশ্রয়েও এটি কার্যকর অবদান রাখবে। একইসঙ্গে সময় ও অর্থের সাশ্রয় ঘটবে।

বিজ্ঞাপন

বুধবার (২০ জুলাই) বিদ্যুৎ ভবনে যুক্তরাষ্ট্রের ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সির (ইউএসটিডিএ) সহযোগিতায় বোস্টন কনসালটিং গ্রুপের (বিসিজি) বাস্তবায়নাধীন স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশ শীর্ষক সমীক্ষা প্রতিবেদন উপস্থাপনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সব ক্ষেত্রে সাশ্রয়ী কার্যক্রম এখন সময়ের দাবি। বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ী যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করতে সবাইকে উৎসাহিত করতে হবে। স্মার্ট গ্রিড আমাদের বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন ব্যবস্থায় কীভাবে সহযোগিতা করবে, তা সংশ্লিষ্টদের অবহিত করাও আবশ্যক।

গত ৯ ফেব্রুয়ারি স্মার্ট গ্রিডের ওপর কারিগরি সহযোগিতার জন্য পরামর্শক প্রতিষ্ঠান স্মার্ট গ্রিড রোডম্যাপ ইন বাংলাদেশের সঙ্গে পাওয়ার সেলের চুক্তি হয়। এর পরিপ্রেক্ষিতে ২২ ফেব্রুয়ারি থেকে বিসিজি কাজ শুরু করে। নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যৎ সরবরাহ, স্বয়ংক্রিয় ব্যবস্থা তদারকি ও নিয়ন্ত্রণ, সমন্বিত নবায়নযোগ্য জ্বালানি, গ্রাহকদের কার্যকর সম্পৃক্ততা ও প্ল্যাটফর্ম— এই পাঁচ প্রধান খাতকে প্রাধন্য দিয়ে এই সমীক্ষা পরিচালনা করা হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, কর্মশক্তির সক্ষমতা, সাইবার নিরাপত্তা, ডিজিটাল প্ল্যাটফর্ম ও তথ্য, বিদ্যমান মান ও আইন, বিদ্যুৎ অবকাঠামো ও অর্থায়ন— এই বিষয়গুলো সমীক্ষাটির নেপথ্যে কাজ করবে। বিদ্যমান উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায়-কম্পাঙ্ক ভ্যারিয়েশন, উচ্চ কম্পাঙ্ক, সঞ্চালন লস, ম্যানুয়ালি সঞ্চালন পরিচালনা, পাওয়ার ইন্টারাপশান ও বিদ্যুতের মান প্রভৃতি চ্যালেঞ্জ রয়েছে।

বিসিজি’র পক্ষে ব্যবস্থাপনা পরিচালক জারিফ মুনির ও অংশীদার এমাজিংক মার্কেটস সুধাংশু গুপ্তা প্রতিবেদনটি উপস্থাপন করেন। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবিলায় ২৮টি উদ্যোগের কথা প্রতিবেদনে বলা হয়েছে।

সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিদ্যুৎ বিভাগের অতিরক্ত সচিব মু. মোহসিন চৌধুরী, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনসহ দফতর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন