বিজ্ঞাপন

চবিতে যৌন নিপীড়ন: আরও ৪ শিক্ষার্থী বহিষ্কার, এক শিক্ষককে সতর্কতা

July 25, 2022 | 3:48 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যৌন নিপীড়নের ঘটনায় আরও চারজন ছাত্রকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককেও সতর্ক করেছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সোমবার (২৫ জুলাই) দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক শহিদুল ইসলাম সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন। গত (২৩ জুলাই) সন্ধ্যায় যৌন নিপীড়ন সেলের সভায় এই বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বহিষ্কৃত চার শিক্ষার্থী হলেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জান্নাতুল ইসলাম রুবেল, একই শিক্ষাবর্ষের দর্শন বিভাগের মো ইমন আহম্মেদ, রাকিব হাসান রাজু,ও আরবি বিভাগের শিক্ষার্থী মো. জুনায়েদ আহম্মেদ।

বিজ্ঞাপন

সতর্ক করা শিক্ষক হলেন- বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক এ টি এম রফিকুল হক। তার বিরুদ্ধে কক্সবাজারে ইনস্টিটিউটের শিক্ষাসফরে এক ছাত্রীকে অশালীন কথা বলার অভিযোগ আনা হয়।

সহকারী প্রক্টর অধ্যাপক শহিদুল ইসলাম বলেন, যৌন নিপীড়ন সেলের ফাইনাল মিটিং হয়েছে। সেখানে চার ছাত্রকে এক বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গতবছর ১৬ সেপ্টেম্বর রাতে বহিষ্কৃত ৪জনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুইজন ছাত্রীকে যৌন হেনস্তা করার অভিযোগ উঠে।

এদিকে, গত ১৭ জুলাই রাত সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হল এলাকায় এক ছাত্রীকে যৌন নিপীড়নের পর আপত্তিকর ভিডিও ধারণের অভিযোগ ওঠে। ভুক্তভোগী ওই ছাত্রী পরদিন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে এই বিষয়ে অভিযোগ দিতে গেলে চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল বাধা দেন বলেও অভিযোগ এসেছে।

বিজ্ঞাপন

পরে ভুক্তভোগী হাটহাজারী মডেল থানায় অজ্ঞাত পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও তদন্ত কমিটি গঠন করে। এই ঘটনার প্রতিবাদ ও নিরাপদ ক্যাম্পাসের দাবিতে দফায় দফায় বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। একইসঙ্গে প্রগতিশীল ছাত্রজোট গুলোও আন্দোলনে সামিল হন। তাদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠে ক্যাম্পাস।

পরবর্তীতে শুক্রবার (২২ জুলাই) ছয়জনকে শনাক্ত করেছে র‌্যাব। এদের মধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। শনাক্ত ছয়জনের সবাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত। ঘটনার নেতৃত্বদাতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র মো. আজিম হোসাইন (২৩) চবি ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারী হিসেবে পরিচিত।

বিজ্ঞাপন

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব হেলথ, রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিননারি কমিটির সভায় ঘটনায় জড়িত বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সারাবাংলা/সিসি/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন