বিজ্ঞাপন

দখলদারদের হাত থেকে ইকোপার্ক রক্ষার দাবিতে মানববন্ধন

July 25, 2022 | 4:46 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: ঝালকাঠির ৪ নদীর মোহনায় গড়ে ওঠা ইকোপার্ক দখলদারদের হাত থেকে রক্ষার দাবিতে মানববন্ধন করা হয়েছে। সোমবার (২৫ জুলাই) বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। ঝালকাঠি ইকোপার্ক রক্ষা এবং খাল-নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটি এ মানববন্ধনের আয়োজন করে।

বিজ্ঞাপন

ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য দেন- ইকোপার্ক রক্ষা এবং খাল-নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটির আহ্বায়ক ইলিয়াছ সিকদার ফরহাদ, সদস্য সচিব সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার, জেলা জাতীয় পার্টির সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন আনু, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি, খসরু নোমান, সোয়েবুর মোর্শেদ সোহেল, শহীদুল ইসলাম, আবু সাঈদ খান, নারী নেত্রী অ্যাডভোকেট সাকিনা আলম লিজা ও কবিতা হালদার।

বক্তারা অভিযোগ করেন, ঝালকাঠির সুগন্ধা, বিষখালী, ধানসিঁড়ি ও গাবখান নদীর মোহনায় জেগে ওঠা চরের ৪৫ একর খাস জমিতে ২০০২ সালে ইকোপার্ক স্থাপনের সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। ২০০৭-০৮ অর্থবছরে প্রকল্পের জন্য চার কোটি টাকা বরাদ্দ করা হয়। ওই সময় বালু দিয়ে ভরাট করা হয় প্রকল্প এলাকা। একটি ভূমিগ্রাসী চক্র প্রকল্প এলাকার প্রায় ৩৫ একর জমির মালিকানা দাবি করে মামলা করলে আদালতের নিষেধাজ্ঞায় থমকে যায় ইকোপার্কের কার্যক্রম।

সম্প্রতি ওই চক্রটির পক্ষে আদালত রায় দিলে ক্ষুব্ধ হয় ওঠে ঝালকাঠির সর্বস্তরের মানুষ। তারা ইকোপার্ক রক্ষায় আন্দোলনের ঘোষণা দেন। ইকোপার্ক রক্ষায় একটি কমিটিও করা হয়। ওই কমিটির উদ্যোগে প্রথম আন্দোলন হিসেবে মানববন্ধন করা হয়। মানববন্ধনে ভূমিখেকোদের হাত থেকে ইকোপার্ক রক্ষার দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

এতে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, আইনজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন