বিজ্ঞাপন

‘পারমাণবিক যুদ্ধ প্রতিরোধে প্রস্তুত উত্তর কোরিয়া’

July 28, 2022 | 12:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া পারমাণবিক যুদ্ধ প্রতিরোধ করার জন্য প্রস্তুত বলে দাবি করেছেন দেশটির নেতা কিম জং উন। কোরিয়ার একটি যুদ্ধের বার্ষিকী অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এই দাবি করেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘যেকোনো সামরিক সংঘর্ষের জন্য সম্পূর্ণ প্রস্তুত’ তার দেশ। উত্তর কোরিয়া সপ্তম পারমাণবিক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে- যুক্তরাষ্ট্রের এমন উদ্বেগের মধ্যেই এই মন্তব্য করলেন কিম জং উন।

পিয়ংইয়ং যে কোনো সময় এ ধরনের পরীক্ষা চালাতে পারে বলে গত মাসে সতর্ক করেছিল মার্কিন প্রশাসন। এর আগে, ২০১৭ সালে সর্বশেষ পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। যা নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা বেড়েছে।

উত্তর কোরিয়া এই বছর একটি অসংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রে নিযুক্ত দেশটির বিশেষ প্রতিনিধি সুং কিম। ২০১৯ সালে ২৫টির পরীক্ষা চালানো হয়েছিল, আর চলতি বছর ৩১টির পরীক্ষা করা হয় উল্লেখ করেন তিনি। এর জবাবে গত জুনে নিজেদের তৈরি ৮টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দক্ষিণ কোরিয়া।

বিজ্ঞাপন

১৯৫০-৫৩ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোরিয়ার অস্ত্র বিরতির মধ্যে দিয়ে যুদ্ধের অবসান হয়েছিল। এটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিজয় বলে দাবি করে উত্তর কোরিয়া। সামরিক কুচকাওয়াজ, আতশবাজি এবং সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন