বিজ্ঞাপন

দ্রব্যমূল্যের লাগাম টানতে সুদের হার বাড়াল যুক্তরাষ্ট্র

July 28, 2022 | 2:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারও বড় ধরনের সুদের হার বৃদ্ধির ঘোষণা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির লাগাম টানতে এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্বে বৃহৎ অর্থনীতির দেশটি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ফেডারেল রিজার্ভ ব্যাংক জানিয়েছে, দেশটির ব্যাংক সুদের হার শূন্য দশমিক ৭৫ বাড়াবে। তারা এই হার ২ দশমিক ২৫ থেকে বাড়িয়ে ২ দশমিক ৫০ শতাংশ করবে।

এক সংবাদ সম্মেলনে ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান জেরোম পাওয়েল অর্থনীতির ধীরগতির কথা স্বীকার করে বলেছেন, ‘ঝুঁকি থাকা সত্ত্বেও ব্যাংক সামনের মাসগুলোতে সুদের হার বাড়াতে পারে।’ এ পরিস্থিতি মুদ্রাস্ফীতির দিকে ইঙ্গিত করে, যা গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘মূল্য স্থিতিশীল না হলে অর্থনীতিতে কিছুই কাজ করে না। তাই মুদ্রাস্ফীতি কমা দরকার। এটা এড়িয়ে যাওয়ার মতো বিষয় নয়।’

দেশটির অর্থনীতিকে স্থিতিশীল করতে মূল্যস্ফীতি কমানোর জন্য গত মার্চ মাস থেকে ঋণের সুদের হার বাড়াচ্ছে ফেডারেল রিজার্ভ ব্যাংক। তবে এ ধরনের পদক্ষেপগুলো মার্কিন যুক্তরাষ্ট্রকে মন্দার দিকে ঠেলে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের পর প্রথম ভোক্তাদের আস্থা হ্রাস, আবাসন বাজারের ধীরগতি, ব্যবসায়ীক কার্যক্রম সংকোচন ও বেকারত্বের হার বেড়েছে।

এই সপ্তাহে সরকারি পরিসংখ্যানে মার্কিন অর্থনীতি টানা তিন মাসে দ্বিতীয় সংকোচনের চিত্র দেখা যাবে বলে শঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

বিজ্ঞাপন

অনেক দেশে অর্থনীতির এই পরিস্থিতিকে মন্দা হিসাবে বিবেচনা করা হয়। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে এটি ভিন্নভাবে পরিমাপ করা হয়।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন