বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৩ মৃত্যু, নতুন শনাক্ত ৩৪৯

July 30, 2022 | 4:52 pm

সারাবাংলা ডেস্ক

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে তিন জনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল একজন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছেন ৩৪৯ জন। আগের দিন করোনার সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩৫৫ জনের শরীরে। এ হিসাবে আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও নতুন সংক্রমণ কমেছে।

বিজ্ঞাপন

সে হিসাবে মৃত্যুর সংখ্যা বাড়লেও কমেছে শনাক্ত। নমুনা পরীক্ষার বিপরীতে বেড়েছে সংক্রমণের হার। আগের দিন শনাক্তের হার ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ।

শনিবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৫ হাজার ১১৮টি নমুনা সংগ্রহ করা হয়। এই সময়ে নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ২৫৬টি। এসব নমুনা পরীক্ষায় ৩৪৯টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৪ হাজার ৮৯২ জনের শরীরে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৬ দশমিক ৬৪ শতাংশ । আগের দিন এই হার ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭৬৩ জন, যা আগের দিন ছিল ৬৯৬ জন। সে হিসাবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা কিছুটা বেড়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৪১ হাজার ৫৪২ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক দশমিক ৮৪ শতাংশ। যা আগের দিন ছিল ৯৬ দশমিক ৮২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে যে তিন জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ২৮৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ।

বিজ্ঞাপন

করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৬৯৪ জন পুরুষ, ১০ হাজার ৫৯৪ জন নারী। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

সারাবাংলা/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন