বিজ্ঞাপন

২০২১ সালে আওয়ামী লীগের আয় বেড়ে দ্বিগুণ

July 31, 2022 | 11:26 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২১ সালে ক্ষমতাসীন আওয়ামী লীগের আয় হয়েছে ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা, ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২১ সালের আয় ২০২০ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। আয় বাড়লেও ২০২০ সালের তুলনায় ২০২১ সালে কমেছে ব্যয়।

বিজ্ঞাপন

রোববার (৩১ জুলাই) নির্বাচন কমিশনের সচিব হুমায়ূন কবীর খোন্দকারের কাছে গত বছরে আওয়ামী লীগের আয়-ব্যয়ের হিসাব জমা দেন দলটির কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান। প্রতিনিধি দলে ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বুড়ুয়া, উপ দফতর সম্পাদক সায়েম খান এবং অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপ-কমিটির সদস্য জাফরুল শাহরিয়ার জুয়েল।

আশিকুর রহমান বলেন, একটি স্বনামধন্য নিরীক্ষা প্রতিষ্ঠান দিয়ে ২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের নিরীক্ষিত হিসাব প্রতিবেদন নির্বাচন কমিশনে জমা দেওয়া হয়েছে। এই বছর দলের মোট আয় ২১ কোটি ২৩ লাখ ৪৬ হাজার ১০৬ টাকা।

আয় বৃদ্ধির কারণ প্রসঙ্গে আশিকুর রহমান বলেন, মনোনয়ন ফরম বিক্রি ও প্রাথমিক সদস্য সংগ্রহ ফরম বিক্রি করে দল এই অর্থ আয় করেছে।

বিজ্ঞাপন

তিনি জানান, ২০২০ পঞ্জিকা বছরে মোট আয় ছিল ১০ কোটি ৩৩ লাখ ৪৩ হাজার ৫৩৩ টাকা। সেই তুলনায় ২০২১ সালে ১০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫৭৩ টাকা বেশি আয় হয়েছে।

অন্যদিকে ২০২১ সালে পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের মোট ব্যয় হয়েছে ৬ কোটি ৩০ লাখ ১৯ হাজার ৮৫২ টাকা। ২০২০ পঞ্জিকা বছরে মোট ব্যয় ছিল ৯ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ৯৩১ টাকা। ২০২০ পঞ্জিকা বছরের তুলনায় ২০১২ সালে ৩ কোটি ৬৪ লাখ ৩০ হাজার ৭৯ টাকা কম ব্যয় হয়েছে।

ব্যয় কমার প্রসঙ্গে আশিকুর রহমান বলেন, ২০২০ পঞ্জিকা বছরে কোভিড অতিমারীতে দলীয় নেতাকর্মীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়েছিল। কিন্তু ২০২১ পঞ্জিকা বছরে নগদ অর্থ বিতরণের পরিমান কম ছিল। ব্যয়ের প্রধান খাতসমূহ ছিল কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বাবদ, সংগঠন পরিচালন ব্যয়, প্রচার ও প্রকাশনা।

বিজ্ঞাপন

২০২১ পঞ্জিকা বছরে বাংলাদেশ আওয়ামী লীগের বছর শেষে উদ্বৃত্ত ছিল ১৪ কোটি ৯৩ লাখ ২৬ হাজার ২৫৪ টাকা।

সারাবাংলা/জিএস/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন