বিজ্ঞাপন

ঢাকায় ৫জি চালু করতে ২৩৬ কোটি টাকার প্রকল্প প্রস্তাব

August 1, 2022 | 10:51 am

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকায় চালু হবে ৫জি নেটওয়ার্ক। এজন্য ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্কে বাণিজ্যিকভাবে ৫জি প্রযুক্তি চালুকরণ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৩৬ কোটি ৫৪ লাখ টাকা।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সাবেক সদস্য ও বর্তমান পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ সারাবাংলাকে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারের ঘোষিত লক্ষ্য অনুসারে ২০২৩ সালের মধ্যে ৫জি প্রযুক্তি নির্ভর মোবাইল সেবা দেওয়ার প্রাথমিক পর্যায় হিসাবে ঢাকা মেট্রোপলিটন শহরের কিছু এলাকায় বাণিজ্যিকভাবে ৫জি প্রযুক্তি চালুকরণ এবং এর মাধ্যমে গ্রাহক পর্যায়ে ৫জি প্রযুক্তি বিষয়ক সচেতনতা ও অন্যান্য মোবাইল অপারেটরদেরকে ৫জি সেবা চালুকরণে উৎসাহিত করা সম্ভব হবে।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন করবে টেলিটক বাংলাদেশ লিমিটেড।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বর্তমানে নাগরিক সেবা হিসাবে ইন্টারনেট সংযোগ বিদ্যুৎ এবং পানি সরবরাহের মতো একটি অপরিহার্য সেবা, যা নাগরিক জীবনমানকে উন্নত করে। বর্তমানে দেশের স্বতন্ত্র গ্রাহক অধিভুক্তি হিসাবে প্রায় ৫৪ শতাংশ জনগণ মোবাইল সেবার আওতাভুক্ত। এ মোবাইল গ্রাহকদের প্রায় ৪১ শতাংশ গ্রাহক স্মার্টফোন ব্যবহার করে মোবাইল ইন্টারনেট সেবা নিয়ে থাকে। গত বছরগুলোতে দেশে মোবাইল ব্রডব্যান্ড সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। দেশে স্মার্টফোন প্রস্তুত, স্মার্টফোনের দাম উল্লেখযোগ্যভাবে হ্রাস ও সারাদেশে ৪জি সেবা সম্প্রসারণের ফলে গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই স্মার্টফোন ইন্টারনেট গ্রাহকরা অধিকাংশই দেশের বিভিন্ন বিভাগীয় ও জেলা শহরে বসবাস করে। ভবিষ্যতে এই গ্রাহক অন্তর্ভূক্তি আরও অধিক হারে বৃদ্ধি পাবে।

বিজ্ঞাপন

বর্তমানে বিশ্বের প্রায় সকল উন্নত দেশ ও কিছু উন্নয়নশীল দেশে ৫জি সেবা ইতোমধ্যে চালু করা হয়েছে। দেশে এই ৫জি প্রযুক্তি দেশব্যাপী চালু করার আগে এই নতুন প্রযুক্তি কারিগরি ও বাণিজ্যিক বিষয়াদি পর্যবেক্ষণ ও পরিবীক্ষণ করার জন্য স্বল্প মাত্রায় বাণিজ্যিকভাবে চালু করা প্রয়োজন। এ জন্য রাষ্ট্রীয় মোবাইল কোম্পানি হিসাবে টেলিটক বাংলাদেশ লিমিটেড ঢাকা শহরে কিছু এলাকায় (উত্তরা, গুলশান, বনানী, ধানমন্ডি, রমনা ও শাহবাগ থানা) সীমিত আকারে ২০০টি ৫জি বিটিএস স্থাপনের মাধ্যমে পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করার জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, টেলিটকের ঢাকা শহরে বিদ্যমান ২০০টি ৪জি বিটিএস সাইটে ৫জি যন্ত্রাদি প্রযুক্তি নির্ভর টেলিকম যন্ত্রাদি সংযোজন, টাওয়ার ও কক্ষ অবকাঠামোর প্রয়োজনীয় সংস্কার, বিদ্যুৎ সংযোগের ক্যাপাসিটি বৃদ্ধিকরণ, রেকটিফায়ার ও ব্যাটারি ক্যাপাসিটি বৃদ্ধি করা ইত্যাদি।

এনটিটিএন অপারেটর হতে ভাড়ার ভিত্তিতে প্রস্তাবিত ২০০টি ৫জি সাইটে উচ্চগতির লাস্টমাইল ট্রান্সমিশন সংযোগ স্থাপন করা। এছাড়া ৫০টি সাইটে মাইক্রোওয়েভ রেডিও যন্ত্রাদি স্থাপন করা হবে। এক লাখ গ্রাহক ক্ষমতাসম্পন্ন আইএমএস প্লাটফর্ম স্থাপন ও বিদ্যমান কোর নেটওয়ার্ক বিভিন্ন সিস্টেমের প্রয়োজনীয় আপগ্রেডেশন ও সম্প্রসারণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন