বিজ্ঞাপন

ঢাকা থেকে কাঠমান্ডু পরীক্ষামূলক বাস চালু

April 23, 2018 | 1:01 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা-কাঠমান্ডু রুটে পরীক্ষামূলক বাস সার্ভিসের উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার (২৩ এপ্রিল)  সকালে প্রথমবারের মতো ঢাকা থেকে শ্যামলী ট্রাভেলসের দুটি বাস ছেড়ে গেছে নেপালের উদ্দেশে।

ঢাকা থেকে হিমালয়কন্যা নেপালের প্রথম যাত্রায় অংশ নেন বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধিদল ও দাতা সংস্থা এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের (এডিবি) সদস্যসহ ৮০জন যাত্রী।

রাজধানীর কমলাপুরের বিআরটিসি বাস ডিপোতে এ সেবাটির উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম।

বিজ্ঞাপন

ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি হয়ে এ বাস চলবে নেপালের কাঠমান্ডুর পথে। ঢাকা থেকে যাত্রা করে পঞ্চগড়ের বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুঁড়ি যাবে বাস, সেখান থেকে নেপালের কাকরভিটা হয়ে কাঠমান্ডু পৌঁছাবে। এক হাজার কিলোমিটার দূরত্বের এ পরীক্ষামূলক যাত্রায় দুইদিন সময় নিলেও বাণিজ্যিক যাত্রায় সময় আরও কম লাগবে।

প্রথম যাত্রায় বাংলাদেশের ২৫ জন, ভারতের ১২ জন ও নেপালের ৬ জনসহ অন্যান্য কর্মকর্তারা রয়েছেন। প্রতিনিধি দলটি এ রুটের সুবিধা এবং অসুবিধা যাচাই করে চূড়ান্ত সুপারিশ দেবেন, যা বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটানের মধ্যে প্রটোকল স্বাক্ষরে ভূমিকা রাখবে। পরীক্ষামূলক এ যাত্রা সফল হলে তিন দেশের আলোচনার নির্ধারিত দিন থেকে যাত্রী পরিবহন শুরু হবে।

এর আগে, ২০১৫ সালে সড়ক পথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ভুটানের রাজধানী থিম্পুতে যৌথ মোটরযান চুক্তি-বিবিআইএন স্বাক্ষর হয়। তিন দেশ এ রুটের প্রটোকলে স্বাক্ষর করলেও ভুটান এখনো এতে স্বাক্ষর করে নি।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/জেএএম/এসবি

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন