বিজ্ঞাপন

সারাদেশে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা

August 1, 2022 | 8:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্ষা মৌসুম তাতিয়ে অবশেষে শান্ত হয়েছে ধরিত্রী। আর মধ্য শ্রাবণে এসে কিছুটা হলেও দেখা মিলেছে বর্ষার। ফলে কমতে শুরু করেছে তাপমাত্রার পারদ। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী চব্বিশ ঘণ্টায় সারাদেশে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর এই প্রবণতা থাকবে অন্তত তিন দিন। তবে সেইসঙ্গে তাপমাত্রাও থাকবে। আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টির পরিমাণ বাড়লে গরম কম অনুভূত হবে। এদিকে, উজান থেকে নেমে আসা ঢল ও দেশের উত্তরাঞ্চলে বৃষ্টির কারণে বেশ কয়েকটি নদ-নদীর পানি বাড়ছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। আর এতে উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা দেখা দিতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ সারাবাংলাকে জানান, এই সময়ে দিনের তাপমাত্রা কমলেও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তিনি বলেন, ‘মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে, বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রক্ষ্মপুত্র, যমুনা ও গঙ্গা পদ্মা নদীর পানি বাড়ছে। যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রধান নদ-নদীর পানি বাড়তির দিকে। এ প্রসঙ্গে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া সারাবাংলাকে বলেন, ‘আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং এর কাছাকাছি ভারতের উজানের কয়েকটি স্থান ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ফলে দেশের উত্তরাঞ্চলের নদ-নদী যেমন তিস্তা, ধরলা, দুধকুমার, পুর্নভবা, কুলিখ, ট্যাঙ্গন, আপার করতোয়া, আপার আত্রাই এবং উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদ-নদী যেমন, সুরমা, কুশিয়ারা, জাদুকাটা, সারিগোয়াইন, সোমেশ্বরী, ভুগাই কংশের পানি কিছু পয়েন্টে সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।’ আর আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি বেড়ে ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং লালমনিরহাট ও নীলফামারী জেলার নিম্মাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১ আগস্ট) সকাল ৯টা পর্যন্ত রহনপুরে (চাপাইনবাবগঞ্জ) ১১৪, রংপুরে ৮২, জারিয়াজাঞ্জাইলে (নেত্রকোনা) ৬২, দুর্গাপুর (নেত্রকোনা) ১১০, জকিগঞ্জ ( সিলেট) ৭৯, মহেশখোলায় (সুনামগঞ্জ) ৯০ এবং ঠাকুরগাঁওয়ে ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পানি উন্নয়ন বোর্ড সূত্র আরও জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সিকিম, অরুণাচল, আসাম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলের মধ্যে জলপাইগুড়িতে ৯২ এবং চেরাপুঞ্জিতে ৭৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টায়ও সারাদেশে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। যে কারণে দেশের রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারিপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদ-নদী বন্দরগুলোকে ১ নম্বর (পুন.) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন