বিজ্ঞাপন

এবার সামরিক মহড়া শুরু করল তাইওয়ান

August 9, 2022 | 1:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: চীনের লাগাতার সামরিক মহড়ার মধ্যে তাইওয়ানও মহড়া শুরু করেছে। মঙ্গলবার (৯ আগস্ট) তাইওয়ানের সামরিক বাহিনী সরাসরি আর্টিলারি মহড়া চালিয়েছে।

বিজ্ঞাপন

তাইওয়ানের অষ্টম সেনা কর্পোরেশনের মুখপাত্র বার্তাসংস্থা এএফপিকে জানান, চীনের বিশাল যুদ্ধ মহড়া প্রতিক্রিয়ায় তাইওয়ানও প্রতিরোধমূলক মহড়া শুরু করেছে। তিনি জানান, দক্ষিণ তাইওয়ানের পিন্টুংগ নামক এলাকায় মঙ্গলবার ভোর চারটা থেকে এ মহড়া শুরু হয়। তবে ঘণ্টাখানেক পরেই মহড়া শেষ হয়।

এএফপির সাংবাদিক বলেন, মহড়ায় শেষ রাউন্ড গোলা নিক্ষেপের সময় তাইওয়ানের সেনারা মিশন সম্পন্ন হয়েছে বলে সমস্বরে চিৎকার করেন।

বিজ্ঞাপন

জানা গেছে, মঙ্গলবারের পর আগামী বৃহস্পতিবার আরেকটি সামরিক মহড়া চালাবে তাইওয়ান। এ মহড়ায় শত শত সেনা এবং প্রায় ৪০টি হাউইটজার অন্তর্ভুক্ত থাকবে।

গত সপ্তায় চীনের আপত্তি সত্ত্বেও তাইওয়ান সফর করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার এ সফরের নিন্দা জানিয়ে বেইজিং এ যাবতকালের সবচেয়ে বড় সামরিক মহড়ার ঘোষণা দেয়। ন্যান্সি পেলোসি তাইওয়ান ত্যাগ করার সঙ্গে সঙ্গেই চীনের সামরিক বাহিনীর ইস্টার্ন কমান্ড মহড়া শুরু করে। মহড়া চলাকালে তাইওয়ানে হামলা চালানোর একাধিক মহড়া করে চীনের সেনারা।

বিজ্ঞাপন

এদিকে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ অভিযোগ করে বলেছেন, লাগাতার সামরিক মহড়ার মাধ্যমে তাইওয়ান অভিযানের পরিবেশ তৈরি করছে চীন। তাইপেতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, মহড়া শেষ হওয়ার পরে, তাইওয়ান প্রণালী জুড়ে দীর্ঘমেয়াদী স্থিতাবস্থা নষ্ট করার জন্য চীন সামরিক অভিযান চালাতে পারে। এ প্রণালীতে দীর্ঘসময়ের জন্য চীন নিজের উপস্থিতি নিশ্চিত করতেই বারবার মধ্যরেখা অতিক্রম করছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন