বিজ্ঞাপন

আপিল খারিজ, সম্রাটকে কারাগারেই থাকতে হচ্ছে

August 10, 2022 | 2:49 pm

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: দুর্নীতির মামলায় জামিন বাতিল করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে সম্রাটকে কারাগারেই থাকতে হচ্ছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

বিজ্ঞাপন

বুধবার (১০ আগস্ট) বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সম্রাটের পক্ষে ছিলেন আইনজীবী মুনসুরুল হক চৌধুরী। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।
আইনজীবী খুরশীদ আলম খান জানান, বিচারিক আদালত তাকে জামিন দিয়েছিলেন।

সেই জামিনাদেশের বিরুদ্ধে দুদক হাইকোর্টে আপিল করেছিল। দুদকের আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট সম্রাটের জামিন বাতিল করেছিলেন। এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ইসমাইল হোসেন সম্রাট আপিল বিভাগে লিভ টু আপিল করেছিলেন। সেই আবেদন আজ খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

এর আগে গত ১৮ মে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিল করেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে সাতদিনের দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

তার আগে গত ১৬ মে সম্রাটের জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত ১১ মে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক আল আসাদ মো. আসিফুজ্জামান অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে করা দুদকের মামলায় সম্রাটকে জামিন দেন। আদালত তিন শর্তে ও ১০ হাজার টাকা মুচলেকায় ৯ জুন পর্যন্ত জামিন মঞ্জুর করেন আদালত।

বিজ্ঞাপন

শর্তগুলো হচ্ছে- আদালতের অনুমতি ছাড়া দেশ ত্যাগ করতে পারবেন না সম্রাট, পাসপোর্ট জমা দিতে হবে এবং স্বাস্থ্যগত পরীক্ষার প্রতিবেদন আগামী ধার্য তারিখে জমা দিতে হবে।

সম্রাটের বিরুদ্ধে মোট চারটি মামলা দায়ের করা হয়। মামলা চারটি হলো- অস্ত্র, মাদক, অর্থপাচার এবং দুদকের দায়ের করা মামলা। বর্তমানে সব মামলায় তিনি জামিনে রয়েছেন।

২০১৯ সালের ৭ অক্টোবর ক্যাসিনোকাণ্ডে আলোচিত ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে গ্রেফতার করে র‍্যাব।

২০১৯ সালের ১২ নভেম্বর দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম ২ কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের বিরুদ্ধে মামলা করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন