বিজ্ঞাপন

জনসনের বেবি পাউডার বিক্রি বন্ধ ঘোষণা

August 12, 2022 | 4:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: জনসন অ্যান্ড জনসন ট্যালক-ভিত্তিক বেবি পাউডার বিশ্বব্যাপী বিক্রি বন্ধ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার এ প্রসঙ্গে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, আগামী বছর থেকে সারা বিশ্বে বেবি পাউডার তৈরি ও বিক্রি বন্ধ করা হবে। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ট্যালক-ভিত্তিক পাউডার বিক্রি বন্ধ করেছে জনসন অ্যান্ড জনসন।

বিজ্ঞাপন

ক্যান্সার সংক্রান্ত বিতর্কে ২০২০ সালে কানাডা ও যুক্তরাষ্ট্রে জনসন বেবি পাউডার বিক্রি বন্ধ হয়। সে সময় কোম্পানিটির বিরুদ্ধে ৩৫ হাজার নারী মামলা করেন। এর দুই বছর পর এবার বিতর্কের মুখে সারাবিশ্বে পাউডার বিক্রি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসন।

জনসনের ট্যালক পণ্যে অ্যাসবেস্টসের মাধ্যমে দূষণের কারণে ক্যান্সার সৃষ্টি হচ্ছে বলে দাবি ভোক্তাভোগিদের। এ সংক্রান্ত মামলার এক রায়ে মার্কিন আদালত বলেছিলেন, জনস্বাস্থ্য নিয়ে রীতিমত ছেলেখেলা করছে জনসন অ্যান্ড জনসন।

যদিও জনসনের দাবি কয়েক দশকের গবেষণাতে দেখা গেছে তাদের পণ্যটি ব্যবহার করা নিরাপদ। বৃহস্পতিবার জনসন অ্যান্ড জনসন কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বব্যাপী পোর্টফোলিও মূল্যায়নের অংশ হিসেবে আমরা সব কর্নস্টার্চভিত্তিক বেবি পাউডার পোর্টফোলিওতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি। কর্নস্টার্চভিত্তিক বেবি পাউডার ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন