বিজ্ঞাপন

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ৩ বছর করার সিদ্ধান্তের প্রতিবাদ

August 12, 2022 | 9:49 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি’র জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি অভিভাবকদের অর্থ সাশ্রয়ের যুক্তি দেখিয়ে প্রচলিত ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছরে রূপান্তরের ঘোষণা দিয়েছেন। বহু পরীক্ষা-নিরীক্ষা ও স্টাডির পর ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক চালুকৃত ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছরে নামিয়ে আনার কথা বলে কারিগরি শিক্ষার প্রতি চরম অবজ্ঞা-অবহেলার পরিচয় দিয়েছেন বলে আইডিইবি তীব্র প্রতিবাদ জানিয়েছে।

বিজ্ঞাপন

আইডিইবি’র সভাপতি ও সাধারণ সম্পাদক এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন সরকার প্রায় একই সময়ে ৩ বছরের অনার্স কোর্স ৪ বছরে বৃদ্ধি করেছে। পাস কোর্সকে ২ বছর থেকে বৃদ্ধি করে ৩ বছর করেছে। এ সব কোর্সের লাখ লাখ ছাত্রের অভিভাবকদের অর্থ সাশ্রয়ে ওই সব কোর্সের মেয়াদ এক বছর হ্রাস করার কথা কেন বললেন না? অন্য দিকে দেশে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং এবং ডিগ্রি কৃষি কোর্সকে ৪ বছর থেকে কমিয়ে কেন ৩ বছর করা কথা বললেন না?

শিক্ষামন্ত্রী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছরে হ্রাস করার মাধ্যমে দেশের মধ্যম স্তরের প্রকৌশল শিক্ষাকে ধ্বংস করে কার স্বার্থ রক্ষা করতে চাচ্ছেন, তা জাতি জানতে চায়। নাকি দেশের ৫ লক্ষাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও সাড়ে ৪ লক্ষাধিক পলিটেকনিক ছাত্র-ছাত্রীদের রাজপথে নামিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে বিব্রত করতে চান?

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে এমন ষড়যন্ত্র না করার জন্য এবং শিক্ষামন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহারের জন্য আইডিইবি আহ্বান জানিয়েছে। বরং বিগত ১০ বছর যাবত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সে চরম শিক্ষক স্বল্পতা, ল্যাব-ওয়ার্কশপ সমস্যা, শিক্ষক-কর্মচারীদের সমস্যা সমাধানে এবং শিক্ষার মান উন্নয়নে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছে আইডিইবি’র সভাপতি ও সাধারণ সম্পাদক।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন