বিজ্ঞাপন

ঢাকায় বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু মঙ্গলবার

April 23, 2018 | 8:16 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর মধ্যে মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন মঙ্গলবার (২৪ এপ্রিল) শুরু হচ্ছে। এ দিন সকাল ১০ টায় রাজধানীর পিলখানার বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে বৈঠকের মাধ্যমে তিন দিনের এই সম্মেলন শুরু হবে।

এবারের সম্মেলনে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি-হত্যা-আহত করা, বাংলাদেশী নাগরিকদের অপহরণ-আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, অস্ত্র-গোলা-বারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, সীমান্তের অপরপ্রান্ত থেকে বাংলাদেশে ফেন্সিডিল-মদ-গাঁজা-হেরোইন-ইয়াবা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি (Effluent Treatment Plant) স্থাপন এবং দুই বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

সম্মেলন শেষে আগামী ২৬ এপ্রিল যৌথ আলোচনার দলিল (JRD-Joint Record of Discussions) স্বাক্ষর করা হবে। বিজিবি ও বিএসএফ এর মধ্যে পারস্পরিক সুসম্পর্ক ও সৌহার্দ্য আরও বৃদ্ধির জন্য ভারতীয় প্রতিনিধিদল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন।

বিজ্ঞাপন

এছাড়া আগামী ২৭ এপ্রিল বিকেল ৩টায় পঞ্চগড়ের বাংলাবান্ধা আইসিপিতে বিজিবি মহাপরিচালক ও বিএসএফ মহাপরিচালক যৌথভাবে দুই বাহিনীর জয়েন্ট রিট্রিট সেরিমনি (Joint Retreat Ceremony) উদ্বোধন করবেন এবং একই দিনে ভারতীয় প্রতিনিধিদল ‌নিজ দেশে ‌ফিরবেন।

এ বিষয়ে ‌বি‌জি‌বির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা সারাবাংলাকে জানান, সম্মেলনে যোগ দেওয়ার জন্য বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল ‌সোমবার ঢাকা এসে পৌঁছেন। প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের উর্দ্ধতন কর্মকর্তা, ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা, বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন।

বিজ্ঞাপন

একই সঙ্গে সীমান্ত সম্মেলন উপলক্ষে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পরিচালিত ‘বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ (BWWA) এর ৪ সদস্যের প্রতিনিধিদল বিজিবি পরিচালিত ‘সীমান্ত পরিবার কল্যাণ সমিতি’ (সীপকস্) এর বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন বলেও জানান তিনি।

সারাবাংলা/এসআর/এমআইএস/এমএস 

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন